মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর অমানবিক অত্যাচার হচ্ছে

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৬, ১৪:৩৯ | আপডেট : ২৬ নভেম্বর ২০১৬, ১৪:৫০

নওগাঁ প্রতিনিধি
ADVERTISEMENT

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর অমানবিক অত্যাচার হচ্ছে। সেজন্য তারা নিপীড়ন সহ্য করতে না পেরে বাংলাদেশে ঢুকার একটা প্রচেষ্টা চালাচ্ছে। আমাদের বিজিবি ও কোস্টগার্ড তাদের প্রচেষ্টাকে নিবৃত্ত করছে। তারপর আমাদের বিশাল একটা বর্ডার লাইন আছে যেখানে এখনো কয়েকটি জায়গায় বিজির চৌকি নেই। কাজেই কিছু রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে।

শনিবার বেলা সাড়ে ১১টায় নওগাঁ শহরের নওজোয়ান মাঠে জেলা চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে বাজার ব্যবসা নিরাপত্তায় সিসি ক্যামেরা কার্যক্রমের উদ্ধোধনে সাংবাদিকদের এক প্রশ্নে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যেসব রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে তাদেরকে আমরা চিকিৎসা দিয়ে মানবিক সহযোগিতা করেছি। এছাড়া বিজিবি এবং মিয়ানমার বর্ডার গার্ডের সঙ্গে আলাপ-আলোচনা করে যেকোন সময় তাদেরকে তাদের দেশে ফিরিয়ে দেয়ার প্রতিশ্রুতি আছে। এছাড়া মাননীয় পররাষ্ট্রমন্ত্রী বলে দিয়েছেন যে, সবাই যেন প্রচেষ্টা নেয় এবং এ ধরনের নিপিড়ন না হয়। ইতোমধ্যে হাফ মিলিয়ন রোহিঙ্গা আমাদের দেশে রয়ে গেছে। কাজেই আগেরগুলো নিয়ে আমরা হিমশিম খাচ্ছি। আরো যদি আসে তাহলে দেশে একটা অপ্রীতিকর অবস্থা সৃষ্টি হবে।

চেম্বারের সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেলের সভাপতিত্বে এসময় জাতীয় সংসদের হুইপ অ্যাড. শহীদুজ্জামান সরকার এমপি, ইসরাফিল আলম এমপি, ছলিম উদ্দিন তরফার সেলিম এমপি, সাবেক এমপি শাহিন মনোয়ারা হক, জিআইজি খোরশেদ আলম, জেলা প্রশাসক আমিনুল ইসলাম, পুলিশ সুপার মোজাম্মেল হক বিপিএম, পিপিএম, চেম্বারের পরিচালক মোস্তাফিজুর রহমান সহ আওয়ামীলীগের নেতৃবৃন্দ, চেম্বারের বিভিন্ন সদস্য ও গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। নওগাঁ চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির পক্ষ থেকে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে প্রায় ৫২টি সিসি ক্যামেরা স্থাপন করা হবে এবং এগুলো জেলা পুলিশের পক্ষ থেকে মনিটর করা হবে।

এরআগে আসাদুজ্জামান খান কামাল রিমোট টিপে সিসি ক্যামেরার উদ্বোধন করেন। উদ্ধোধনে তিনি বলেন, বাংলাদেশ সেই দিনটির জন্য আমরা অপেক্ষা করছি ও হৃদয়ে ধারণ করছি প্রধানমন্ত্রী যে স্বপ্ন আমাদের দেখিয়েছেন ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠিত হবে। উন্নয়নের মহাসড়কে দেশ যে গতিতে এগিয়ে চলছে তাতে মনে হয় ‘৪১ সালের আগেই হবে যাবে। সতসঙ্গে ও একসঙ্গে চলতে পারছি বলেই আমাদের এতো উন্নয়ন।

তিনি বলেন, সিসি ক্যামেরা নীরবে কাজ করে যায়। ডিজিটাল ক্যামেরা আছেই বলেই আমার অনেককিছু নিরাপদ মনে করছি। সিসি ক্যামেরা স্থাপন করার আজ থেকে নওগাঁ নিরাপত্তার চাদরে আবৃত হলো। পরে তিনি জেলার নিয়ামতপুর উপজেলার নতুন থানা কমপ্লেক্স প্রায় সাড়ে ৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত ভবনটি উদ্বোধনের জন্য যান।