৪ বছরের যিয়ানের মুখে বঙ্গবন্ধুর ভাষণ!

প্রকাশ | ১৩ আগস্ট ২০১৬, ০৮:৪৫

অনলাইন ডেস্ক

আহমেদ শেহ্জাদ যিয়ান। বয়স মাত্র ৪ বছর দুই মাস। এ বয়সেই ছোট্ট এ শিশু রপ্ত করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ।

শিশুটির মা আফরোজ জাহান নিরু জানান, মাত্র ৩ বছর ৮ মাস বয়সেই বঙ্গবন্ধুর ভাষণ রপ্ত করে যিয়ান সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। শিশু যিয়ান এ ভাষণ এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শোনাতে চায়।

যিয়ানের মা বলেন, টিভিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেখলেই যিয়ান তাকে উদ্দেশ্য করে বলে, ‘আম্মু, প্রধানমন্ত্রী, আমি তাকে ভাষণ শোনাবো’। এই বলেই বঙ্গবন্ধুর মতো অঙ্গভঙ্গি করে যিয়ান ভাষণ দেয়া শুরু করে। মায়ের কাছে বায়না তার প্রধানমন্ত্রীর সামনে গিয়ে এই ভাষণ শোনাবার।

যিয়ান লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার স্থানীয় সাংবাদিক সাজ্জাদুর রহমান ও আফরোজ জাহান নিরু দম্পতির একমাত্র ছেলে। সম্প্রতি সাজ্জাদুর রহমান তার ফেসবুক আইডিতে যিয়ানের আবৃত্তি করা ৭ মার্চের ভাষণ আপলোড করেন। এতে ব্যাপক সাড়া পড়ে। সন্তানকে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে চর্চা করানোর জন্য অনেকেই শিশুটির সাফল্য কামনা করেন এবং তার বাবা-মাকেও ধন্যবাদ জানান।

যিয়ানের স্বজনরা জানায়, টেলিভিশনে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ দেখার পর থেকেই শিশু যিয়ান তা মুখস্থ করতে শুরু করে। ছেলের আগ্রহের কারণে মা নিরু ভাষণের পুরো অংশ লিখে নিয়ে ছেলেকে তা পড়ে শোনাতেন। পাশে বসে তা শুনতো যিয়ান। পরে মোবাইল ফোনে রেকডকৃত বঙ্গবন্ধুর ভাষণ শুনে পুরোটা রপ্ত করে নেয়। প্রতিদিন যিয়ান ভাষণ শুনতে শুনতেই ঘুমায়। ভাষণ ছাড়া কোরআনের কিছু আয়াতও সে মুখস্ত বলতে পারে।