শনিবার থেকে ফোরলেন এক্সপ্রেস ওয়ের নির্মাণ

প্রকাশ : ১২ আগস্ট ২০১৬, ১৪:৪৫

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

দেশের প্রথম ফোর লেন এক্সপ্রেস ওয়ের নির্মাণ কাজের উদ্বোধন হচ্ছে শনিবার। রাজধানীর হানিফ ফ্লাইওভার থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটার দীর্ঘ এই সড়কের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

ছয় হাজার কোটি টাকা ব্যয়ে এই নির্মাণ কাজ করবে সেনাবাহিনী। পদ্মা সেতু চালু হওয়ার আগেই এর নির্মাণ কাজ সম্পন্ন হবে। পদ্মা সেতু চালু হওয়ার পর যে পরিমাণ লোড পড়বে এবং সড়কের প্রয়োজন হবে। সেই পরিকল্পনার অংশ হিসাবেই উন্নত মানের এই সড়ক নেটওয়ার্ক তৈরি করা হচ্ছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শুক্রবার এক্সপ্রেস ওয়ে নির্মাণ প্রস্তুতি পরিদর্শনে এসে ঢাকা-মাওয়া মহাসড়কের তেঘরিয়ায় সাংবাদিকদের এসব কথা বলেন। এই সময় সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার কোরের প্রধান মেজর জেনারেল সিদ্দিকুর রহমানসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

মন্ত্রী বলেন, এই এক্সপ্রেস ওয়ের পাশে ধীর গতির সার্ভিস লেনও থাকবে। এটি চালু হলে সড়ক যোগাযোগে বৈপ্লবিক পরিবর্তন আসবে। আর পদ্মা সেতু চালু হলে আর্থ সামাজিক অবস্থার এত উন্নতি হবে যে মানুষ গরিব থাকবে না। 

এক্সপ্রেস ওয়ের কাজটি দ্রুত ও মানসম্মতভাবে করার লক্ষ্যেই সেনাবাহিনীকে দায়িত্ব দেয়া হয়েছে। কারণ হিসাবে ওবায়দুল কাদের বলেন, সেনাবাহিনীর কাজ শুরু করতে বিলম্ব হয় না। কারণ তাদের টেন্ডার সংক্রান্ত জটিলতা নেই।