মাদক বন্ধে কমিউনিটি পুলিশকে দায়িত্ব নেওয়ার আহ্বান আইজিপির

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৬, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো
ADVERTISEMENT

মাদক বন্ধে কমিউনিটি পুলিশকে দায়িত্ব নেওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। গতকাল বৃহস্পতিবার দুপুরে নগরীর লালদিঘী মাঠে কমিউনিটি পুলিশের এক সমাবেশে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, ধনাঢ্য পরিবারের ছেলে যাদের মধ্যে আধুনিকতা আছে, হতাশা কাজ করে, যাদের অঢেল টাকা-পয়সা আছে তারা সাময়িক আনন্দে বিভোর হতে চায়। এই জনগোষ্ঠী মাদকের সঙ্গে যুক্ত হয়। তাদের সচেতন করতে হবে। মাদক ব্যবসায়ীদের শনাক্ত করতে হবে, মাদক ব্যবসা বন্ধে পুলিশকে সহযোগিতা করতে হবে। কমিউনিটি পুলিশকে মাদক বন্ধে দায়িত্ব নিতে হবে।

সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের প্রতি পুলিশপ্রধান বলেন, ভালো কাজ করতে হলে ভালো লোক লাগবে। সমাজে যাদের গ্রহণযোগ্যতা নেই, টাউট-বাটপার, থানায় গিয়ে যারা দালালি করে তাদের কমিউনিটি পুলিশে যুক্ত করলে ভালো কাজ পাওয়া যাবে না। বিতর্কিত, টাউট, চোরাচালানি, মাদক ব্যবসায়ীদের কমিউনিটি পুলিশের সদস্য করা যাবে না। কমিউনিটি পুলিশ সদস্যদের প্রতি আইজিপি বলেন, বাল্যবিবাহ, ইভটিজিংসহ সামাজিক অপরাধ বন্ধে গণজাগরণ সৃষ্টি করতে হবে। নিরপেক্ষতা ও সততা দিয়ে কাজ করতে হবে। কারো প্রভাবে প্রভাবিত হওয়া যাবে না।

তিনি বলেন, বিচ্ছিন্ন থাকলে অপরাধীরা সহজেই অপরাধ করতে পারবে। একজনের বাড়িতে ডাকাতি হচ্ছে, প্রতিবেশীকে এগিয়ে যেতে হবে। রাস্তায় একজনকে ধরে সন্ত্রাসীরা মারছে, তাকে রক্ষা করতে হবে। কমিউনিটি পুলিশের প্রতিটি সদস্যকে সামাজিক ও নাগরিক দায়িত্ব পালন করতে হবে। পুলিশ কর্মকর্তাদের প্রতি আইজিপি বলেন, প্রত্যেক ঘটনায়, কাউকে গ্রেফতার করলেই মামলা করার প্রয়োজন নেই। মামলা কখনো শান্তি আনে না। যিনি মামলা করেন আর যার বিরুদ্ধে মামলা হয় উভয়ই সর্বস্বান্ত হয়। নিষ্পত্তি এবং বিচার এই দুটোর পার্থক্য বুঝতে হবে। আপনি নিষ্পত্তি করতে পারবেন, বিচার করতে পারবেন না। বিচারের দরকার নাই, নিষ্পত্তি করুন।

এর আগে সকাল সাড়ে ১১টায় জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সমাবেশের উদ্বোধন করেন সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী। এ সময় উদ্বোধনী মঞ্চে আইজিপি এ কে এম শহীদুল হক, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, সিএমপি কমিশনার ইকবাল বাহার উপস্থিত ছিলেন। উদ্বোধনের সময় জাতীয় সংগীত পরিবেশিত হয়।

উদ্বোধনী বক্তব্যে মহিউদ্দিন চৌধুরী কমিউনিটি পুলিশ সৃষ্টির জন্য আইজিপি এ কে এম শহীদুল হককে ধন্যবাদ জানান। তিনি নগরবাসীর পক্ষ থেকে অপরাধ নির্মূলে পুলিশকে সর্বাত্মক সহযোগিতার প্রতিশ্রুতি দেন। সমাবেশে সভাপতিত্ব করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

সমাবেশ শুরুর আগে নগরীর ১৬ থানা থেকে মিছিল নিয়ে কয়েক হাজার বিভিন্ন বয়সী নারী-পুরুষ লালদিঘী মাঠে উপস্থিত হন। অংশ নেওয়া জনতার সবার মাথায় কমিউনিটি পুলিশ লেখা ক্যাপ এবং গায়ে গেঞ্জিও দেখা যায়। সমাবেশে চট্টগ্রাম মহানগরে মাদক ব্যবসা থেকে স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য চারজন নারীকে সেলাই মেশিন ও চারজন পুরুষকে রিকশা-ভ্যান উপহার দেওয়া হয়। এ ছাড়া কমিউনিটি পুলিশকে সাহায্য করার জন্য তিনজন ব্যক্তিকে পুরস্কার দেওয়া হয়।

"