রিটার্ন বেড়েছে ৩ লাখ, আয়কর ২০৭%

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৬, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ADVERTISEMENT

বেঁধে দেওয়া সময়ের মধ্যে গত বারের চেয়ে তিন লাখ বেশি আয়কর বিবরণী পেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড; আয়কর আদায় বেড়েছে ২০৭ শতাংশ। ১০১৬-১৭ করবর্ষে আয়কর দেওয়ার নির্ধারিত সময় শেষ হওয়ার একদিন পর গতকাল বৃহস্পতিবার এনবিআরের দেওয়া পরিসংখ্যানে এই চিত্র পাওয়া গেছে।

গত জুন পর্যন্ত আয়কর শনাক্তকরণ নম্বরধারীর (টিআইএন) সংখ্যা ১৯ লাখ ৭৯ হাজার ৮৮৯ জন হলেও সবাই আয়কর বিবরণী জমা দেন না। গত বছর ৮ লাখ ১৫ হাজার ৪৮৩ জন করদাতা রিটার্ন দাখিল করেছিলেন। আয়কর আদায় হয়েছিল ১ হাজার ৮৩ কোটি ৬০ লাখ টাকা।

চলতি অর্থবছরের বাজেটে রাজস্ব আদায়ে গতি আনতে আয়কর বাড়াতে বেশ জোর দিয়েছিল এনবিআর। জেলা-উপজেলায় মেলার পাশাপাশি অনলাইনেও রিটার্ন জমা চালু করা হয়।

এনবিআরের সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, এবার সবমিলিয়ে সাড়ে ১১ লাখ করদাতা রিটার্ন জমা দিয়েছেন। এই সংখ্যা গতবারের চেয়ে ৪০ দশমিক ৩৪ শতাংশ বেশি। আয়কর থেকে মোট রাজস্ব আদায় হয়েছে ৩ হাজার ৩৩৫ কোটি ২১ লাখ টাকা। আদায়ের পরিমাণ বেড়েছে ২০৭ শতাংশ।

জুনের ১৯ লাখ থেকে থেকে ৩০ নভেম্বর পর্যন্ত টিআইএনধারীর সংখ্যা ২৪ লাখ ৪১ হাজার ৬৫৩ জনে দাঁড়িয়েছে বলে এনবিআর জানিয়েছে। সময় অতিক্রান্ত হলেও রিটার্ন দাখিলের জন্য সময় বাড়াতে ১ লাখ ৫১ হাজার ৮৮৯ জন করদাতা আবেদন করেছেন বলে এনবি আর জানায়। যে সব করদাতা সময় চেয়ে আবেদন করেছেন তাদের নির্ধারিত করের ওপর প্রতি মাসে ২ শতাংশ হারে সুদ দিতে হবে।

এনবিআরের তথ্য অনুযায়ী, এবার ১ থেকে ৭ নভেম্বর আয়কর মেলায় ১ লাখ ৯৪ হাজার ৫৯৮ জন করদাতা রিটার্ন দাখিল করেন। আয়কর সপ্তাহে জমা দেন (নভেম্বর মাসের শেষ সপ্তাহ) ৩ লাখ ১১ হাজার ৯৯৭ জন।

সারা দেশের বিভিন্ন কর সার্কেলে ৬ লাখ ৩৭ হাজার ৯০২ জন করদাতা তাদের আয়কর বিবরণী দাখিল করেছেন। এতদিন ধরে আয়কর জমার সময় দফায় দফায় বাড়ানো হলেও এবার বাজেট দেওয়ার সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ৩০ নভেম্বর আয়কর দিবস পালনের ঘোষণা দিয়ে বলেন, সেই দিনই হবে রিটার্ন দাখিলের শেষ দিন। সেই অনুযায়ী বুধবার মধ্যরাত পর্যন্ত রিটার্ন জমা নেন এনবি আর কর্মকর্তারা। যেসব করদাতা রিটার্ন দাখিল করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন এনবি আর চেয়ারম্যান নজিবুর রহমান।

তিনি বলেন, রাজস্ব উন্নয়নের অক্সিজেন। সরকারের ‘রূপকল্প-২০২১ ও ‘রূপকল্প-২০৪১ বাস্তবায়নে প্রয়োজন প্রচুর অভ্যন্তরীণ সম্পদ তথা রাজস্ব। চলতি ২০১৬-১৭ অর্থবছরে মোট ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য ধরেছে সরকার। এর মধ্যে এনবি আরকে আদায় করতে হবে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা। আয়কর থেকে আদায়ের লক্ষ্য ধরা আছে ৭১ হাজার ৯৪০ কোটি টাকা। এবার আয়করদাতাদের উৎসাহে সন্তুষ্ট নজিবুর সারাবছর ‘উৎসবমুখর’ পরিবেশে করদাতাদের সেবা দিতে এনবি আর কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

"