দেশে প্রতিবন্ধী ১৫ লাখ

প্রতিবন্ধীদের সুবিধার জন্য তাদেরকে পর্যায়ক্রমে স্মাটকার্ডও দেওয়া হবে

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৬, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ADVERTISEMENT

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ জানিয়েছেন, ‘দেশে এখন প্রতিবন্ধীর সংখ্যা ১৫ লাখ ১০ হাজার। তাদের অধিকাংশকে ইতোমধ্যে জাতীয় পরিচয়পত্র দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে তাদের স্মাটকার্ডও দেওয়া হবে।’ গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে সমাজকল্যাণ মন্ত্রণারয়ে সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

আগামী ৩ ডিসেম্বর জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে এ সংবাদ সম্মেলনে আয়োজন করা হয়।

নুরুজ্জামান আহমেদ জানান, সারাদেশে জরিপ চালিয়ে ১৫ লাখেরও অধিক বিভিন্ন ধরনের প্রতিবন্ধী মানুষকে শনাক্ত করা হয়। এদেরকে শনাক্ত করে সমাজসেবা অধিদফতর এ ডাটাবেজ তৈরী করে। শিগগিরই এ ডাটাবেজ ধরে গবেষণা শুরু করা হবে। বিভিন্ন প্রতিবন্ধকতার কারণ উদঘাটন ও তার রাশ টেনে ধরার জন্যে উপযুক্ত কার্যক্রম গ্রহণ করা হবে। তিনি বলেন, ‘চলতি বছর সাড়ে সাত লাখ অস্বচ্ছল প্রতিবন্ধী ব্যক্তিকে মাথাপিছু ৬০০ টাকা হারে ভাতা দেওয়া হয়েছে। চলতি অর্থ বছরে এখাতে বরাদ্দ রাখা হয়েছে ৫৪০ কোটি টাকা। এছাড়াও প্রতিবন্ধীদের উন্নয়নে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রতিবন্ধী শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সবাইকে রাষ্ট্রীয় সুরক্ষা ব্যবস্থার আওতায় আনার জন্য কাজ এগিয়ে চলেছে।

সংবাদ সম্মেলনে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জিল্লুার রহমান প্রতিবন্ধীদের মান উন্নয়নে নেওয়া বিভিন্ন প্রকল্প সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

সচিব জিল্লার রহমান বলেন, ‘আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে ৩ ডিসেম্বর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওই দিন থেকে রাজধানীর পল্লবীতে সাত দিনব্যাপী প্রতিবন্ধী উন্নয়ন মেলা অনুষ্ঠিত হবে। এ ছাড়া আলোচনা, সেমিনার ও সিম্ফোজিয়াম হবে বলেও জানান সচিব জিল্লার রহমান।

"