জ্বালানি ছিল না ব্রাজিলের বিমানে

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৬, ০০:০০

বিদেশ ডেস্ক
ADVERTISEMENT

কলম্বিয়ায় দুর্ঘটনায় পড়া ব্রাজিলের শাপেকোয়েন্স ফুটবল দলকে বহনকারী বিমানটির ‘জ্বালানি শেষ হয়ে গেছিলো’। কলম্বিয়ার একটি বিমানবন্দরের সঙ্গে বিমানটির পাইলটের কথোপকথন ফাঁস হওয়ার পর দুর্ঘটনার এ তথ্য জানা গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ফাঁস হওয়া অডিওতে শোনা যায়, দুর্ঘটনার পূর্ব মুহূর্তে বিমানটির একজন পাইলট ইলেক্ট্রিক ত্রুটি ও জ্বালানি না থাকার জন্য বার বার অবতরণের অনুমতি চাচ্ছেন। কথোপকথনটি ছিলো বিমানটির পাইলট ও কলম্বিয়ান এয়ার ট্রাফিক কন্ট্রোলারের মধ্যে। এ কথোপকথনে দুর্ঘটনায় পড়ায় আগ মুহূর্তে বিমানটির অবস্থা সম্পর্কে ধারণা পাওয়া যাচ্ছে।

কথোপকথনে পাইলটকে বলতে শোনা যায় ভয়াবহ ইলেক্ট্রিক ত্রুটি (ফুল ইলেক্ট্রিক ফেইলর) ও জ্বালানি স্বল্পতার কথা। কথোপকথন শেষ হওয়ার একেবারে পূর্ব মুহূর্তে পাইলটকে বলতে শোনা যায়, বিমানটি ৯হাজার ফুট অলটিচ্যুডে উড়ছে। কলম্বিয়ার একটি সামরিক সূত্র বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, বিমানটি পতিত হওয়ার সময় কোনও বিস্ফোরণ হয়নি। এতে জ্বালানি না থাকার বিষয়টি কিছুটা স্পষ্ট হয়। অবশ্য জ্বালানি না থাকার ব্যাপারটি তার কাছে সন্দেহজনক মনে হচ্ছে। বিবিসির খবরে বলা হয়েছে, কেন জ্বালানি ছিল না সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। তদন্তকারীরা এখনও দুর্ঘটনার কোনও কারণ জানাননি। পুরো তদন্ত শেষ হতে কয়েক মাসও লেগে যেতে পারে।

ব্রাজিল থেকে যাত্রা করার পর বলিভিয়ায় যাত্রা বিরতি করে বিএই ১৪৬ বিমানটি। এরপর বলিভিয়া থেকে কলম্বিয়ার উদ্দেশে যাত্রা শুরু হয় আবার। কলম্বিয়ার স্থানীয় সময় সোমবার রাত ১০টা ১৫ মিনিটে লা ইউনিয়নের কেরো গোর্দো শহরের কাছে বিমানটি বিধ্বস্ত হয়। দুর্ঘটনার শিকার বিমানটি পরিচালনা করতো ভেনেজুয়েলা’র বিমান সংস্থা লামিয়া। বিমানটি ৮১ আরোহী নিয়ে কলম্বিয়ার জোসে মারিয়া কর্ডোভা আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে যাত্রা করেছিল। বিধ্বস্ত হওয়া বিমানটির ৭৬ আরোহীই নিহত হয়েছেন বলে জানিয়েছে কলম্বিয়ার পুলিশ। তবে ওই বিমান দুর্ঘটনায় বেঁচে যাওয়া আরোহীদের সংখ্যা ৫ জন না ৬ জন তা নিয়ে তৈরি হয় বিভ্রান্তি। শেষ পর্যন্ত কলম্বিয়ার বিমান চলাচল কর্তৃপক্ষ জানায়, বেঁচে যাওয়া আরোহীর সংখ্যা ৬। বিমানটিতে ব্রাজিলের ফুটবল ক্লাব চাপেকোয়েন্সের ২২ সদস্য ছিলেন। এর মধ্যে তিনজন প্রাণে বেঁচে গেলেও বাকিরা সবাই নিহত হয়েছেন। সূত্র: বিবিসি

"