দুর্বল ‘নাদা’ শক্তি ফুরাবে তামিলনাড়–র উপকূলে

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৬, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক
ADVERTISEMENT

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘নাদা’ দুর্বল হয়ে ভারতের তামিলনাড়– রাজ্যের দিকে এগিয়ে যাচ্ছে।

এটি তামিলনাড়–র কুডালোর উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া অধিদফতর। এদিকে বাংলাদেশের আবহাওয়া অধিদফতরের তিন নম্বর বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে, ঘূর্ণিঝড় নাদা পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (১০ দশমিক ৫ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮২ দশমিক ৫ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। তামিল উপকূলে যেতে যেতে এটি বৃহস্পতিবার মধ্যরাতের মধ্যেই দুর্বল হয়ে পড়বে।

গতকাল বৃহস্পতিবার ভোর ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬০৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

এটি আরো ঘনীভূত হয়ে পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

ঘূর্ণিঝড় নাদার কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে দুই নম্বর দূরবর্তী হুশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছধরা নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গভীর সাগরে বিচরণ না করতে এবং উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। ভারতের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ‘নাদা’ ক্রমেই দুর্বল হয়ে বঙ্গোপসাগরের তামিলনাড়– ও পুডুচেরি উপকূলের দিকে এগিয়ে আসছে।

দুর্বল হয়ে পড়ার কারণে এটি ‘গভীর নিম্নচাপে’ পরিণত হয়েছে, যা ঘূর্ণিঝড়ের সমপর্যায়ের নয় বলে আবহাওয়াবিদদের বরাতে এনডিটিভি জানিয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে এটি তামিলনাড়ুর রাজধানী চেন্নাই থেকে ৩৬০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। নাদার প্রভাবে চেন্নাইয়ের আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে। কিছু এলাকায় হালকা বৃষ্টিপাত হচ্ছে।

আবহাওয়াবিদরা বলেছেন, বৃহস্পতিবার দিবাগত মধ্যরাতে পুডুচেরি থেকে ২০ কিলোমিটার দূরের উপকূলীয় এলাকা কুডালোর অতিক্রম করতে শুরু করবে ঘূর্ণিঝড় নাদা। এরই মধ্যে কুডালোরে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স-এনডিআরএফের সদস্যদের মোতায়েন করা হয়েছে। এদিকে গত বুধবার থেকে তামিলনাড়– এবং পুডুচেরিতে সতর্কবার্তা জারি করা হয়েছে।

"