ষাটগম্বুজ মসজিদ পৃথিবীর জন্য আশীর্বাদ : মার্কিন রাষ্ট্রদূত

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৬, ০০:০০

বাগেরহাট প্রতিনিধি
ADVERTISEMENT

ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদ (ওয়ার্ল্ড হ্যারিটেজ) পৃথিবীর জন্য আশীর্বাদ বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট। তিনি বলেন, ‘এই মসজিদের পুরাকৃর্তিগুলোতে সংস্কৃতি বৈচিত্রের নিদর্শন রয়েছে। মসজিদটি সংস্কার করে এর পুরানো রুপে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। ঐতিহাসিক এই মসজিদ দেখতে আসতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি।’

গতকাল বৃহস্পতিবার দুপুরে ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদ ও বাগেরহাট জেলার সদর উপজেলায় স্প্রিং-বাংলাদেশের কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। পরিদর্শনকালে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) ঊর্ধ্বতন প্রতিনিধিদল উপস্থিত ছিলেন। এ সময় তারা সদর উপজেলার ষাট গম্বুজ ইউনিয়নের বাছারপাড়া গ্রামে দরিদ্র ও সুবিধাবঞ্চিত মাদের নিয়ে গঠিত একটি কৃষক পুষ্টি স্কুল পরিদর্শন করেন।

এ সময় মার্কিন রাষ্ট্রদূত পারিবারিক পুষ্টির চাহিদা পূরণের লক্ষ্যে মহিলাদের মাধ্যমে বাড়ীর আঙ্গিনায় অধিক পুষ্টি সমৃদ্ধ শাক-সবজি উৎপাদন, উন্নত পদ্ধতির মাধ্যমে দেশীয় মুরগীর অধিক উৎপাদন, ক্ষুদ্র মৎস্য চাষ কার্যক্রম, হাত ধোয়ার জন্য উদ্ভাবিত ‘টিপি-ট্যাপ’ এর ব্যবহার ঘুরে দেখেন। এর আগে সকালে তিনি বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদ ও জাদুঘর পরিদর্শন করেন। মার্কিন রাষ্ট্রদূত প্রতœতত্ত অধিদফতরের জাদুঘর পরিদর্শন করেন এবং সেখানে প্রদর্শিত খান জাহান (র:) এর ইতিহাস ঐতিহ্যের বিভিন্ন পুরাকির্তীর স্বারক সংগ্রহ ও প্রতœবস্তু ঘুরে দেখেন।

"