রোহিঙ্গাদের ৫ নৌকা ফেরত দিল বিজিবি

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৬, ০০:০০

কক্সবাজার প্রতিনিধি
ADVERTISEMENT

মিয়ানমারে ক্রমবর্ধমান সহিংসতার মুখে প্রাণভয়ে বাংলাদেশে অনুপ্রবেশের সময় রোহিঙ্গাদের ৫ নৌকা ফেরত পাঠানো হয়েছে। কক্সবাজারের টেকনাফ উপজেলার ৩টি পয়েন্ট দিয়ে অনুপ্রবেশকালে বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবি তাদের ফেরত পাঠায়। টেকনাফ বিজিবি-২-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. আবুজার আল জাহিদ জানান, ‘গতকাল বুধবার ভোরে নাফ নদীর ৩টি পয়েন্ট দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশকালে রোহিঙ্গাবোঝাই ৫টি নৌকাকে ফেরত পাঠানো হয়।’ এদিকে গত ৯ অক্টোবর থেকে থেকে এ পর্যন্ত ১২ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে বলে জানিয়েছেন বিভিন্ন সংস্থা ও স্থানীয়রা। লেফটেন্যান্ট কর্নেল আবুজার আল জাহিদ আরো জানান, নাফ নদীসংলগ্ন বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত দিয়ে তারা নৌকাযোগে অনুপ্রবেশের চেষ্টা করছিল। প্রতিটি নৌকায় ১০ থেকে ১২ জন আরোহী থাকতে পারে বলে জানান তিনি।

মিয়ানমারে অত্যাচার-নির্যাতনের শিকার হয়ে শত শত রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে আশ্রয় নেওয়ার চেষ্টা করছে। কর্তৃপক্ষ বলছে, রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে বাংলাদেশ সীমান্তে নজরদারি কঠোর করা হয়েছে। বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের বিভিন্ন পয়েন্টেই সারারাত ধরেই বিজিবির টহল বজায় রয়েছে বলে জানিয়েছেন জাহিদ। তিনি জানান, কোনো নৌকা চোখে পড়লেই তাদের অনুপ্রবেশে বাধা দেওয়া হচ্ছে। তবে গত কয়েকদিনে শত শত রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে ঢুকেছে।

টেকনাফ বিজিবি-২ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার আবু জার আল জাহিদ জানান, বিজিবির টহল জোরদার করা হয়েছে। রোহিঙ্গারা যাতে অনুপ্রবেশ না করতে পারে, সে ব্যাপারে ব্যবস্থা নেওয়া হয়েছে। এদিকে, কক্সবাজার বিজিবি-৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইমরান উল্লাহ সরকার বলেন, গতকাল বুধবার ভোরে উখিয়া সীমান্ত দিয়ে অনুপ্রবেশকাল ৪ রোহিঙ্গাকে আটক করে মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে।

"