বিদেশি চ্যানেলে দেশের বিজ্ঞাপন বন্ধে আইনি নোটিস

প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৬, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ADVERTISEMENT

বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি কোনো টিভি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার ২৪ ঘণ্টার মধ্যে বন্ধের জন্য দুই সচিবসহ সাতজনকে আইনি নোটিস পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

গতকাল মঙ্গলবার রেজিস্ট্রি ডাকে নোটিসটি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া। তথ্য ও বাণিজ্য সচিব ছাড়া অন্য বিবাদীরা হলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, ন্যাশন ওয়াইড মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং যাদু ব্রডব্যান্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক।

নোটিসে বলা হয়, আগামী ২৪ ঘণ্টার মধ্যেই বিদেশি চ্যানেলে এসব বিজ্ঞাপন প্রচার বন্ধ না হলে উচ্চ আদালতের আশ্রয় নেওয়া হবে। ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন ২০০৬ উল্লেখ করে নোটিসে আরো বলা হয়, ২০০৬ সালের ২৪ সেপ্টেম্বর এ আইনটি পাস হয়। ওই আইনের ১৯(১৩) ধারায় বলা হয়েছে, বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি কোনো টিভি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করা যাবে না। ওই ধারা লঙ্ঘন করলে শাস্তির বিধানও রয়েছে। এ আইনের ১৫ ধারা অনুসারে কোনো অনুষ্ঠান ১৯ ধারার পরিপন্থী হলে সরকার তাৎক্ষণিক বা যাচাই করে ওই চ্যানেলের সম্প্রচার সাময়িক বা স্থায়ীভাবে বন্ধের নির্দেশ দিতে পারে।

এ প্রসঙ্গে একলাছ ভূঁইয়া সাংবাদিকদের বলেন, ‘বিদেশি টিভি চ্যালেলে বাংলাদেশের দর্শকদের জন্য বিজ্ঞাপন প্রচারের ফলে দেশীয় সম্প্রচার মাধ্যম আর্থিক ক্ষতির মুখে পড়েছে। তা ছাড়া এটি আইনেরও পরিপন্থী। এ কারণে সংশ্লিষ্টদের নোটিস পাঠানো হয়েছে। তারা ব্যবস্থা গ্রহণ না করলে এ বিষয়ে নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন করা হবে।’

"