১৬তম সংশোধনী অবৈধ ঘোষণার চূড়ান্ত নিষ্পত্তি চেয়ে আবেদন

প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৬, ০০:০০

আদালত প্রতিবেদক
ADVERTISEMENT

সংসদের মাধ্যমে বিচারপতিদের অপসারণ-সংক্রান্ত সংবিধানের ১৬তম সংশোধনী অবৈধ ঘোষণার হাইকোর্টের রায় চূড়ান্ত নিষ্পত্তির জন্য আপিল বিভাগে আবেদন দাখিল করেছে রিটকারীপক্ষ। আবেদনে বলা হয়েছে, এ মামলায় সাংবিধানিক ও জনগুরুত্বপূর্ণ বিষয় জড়িত থাকায় হাইকোর্ট সরাসরি আপিলের জন্য সার্টিফিকেট ইস্যু করেছিলেন। আদালত বলেছিলেন, যেহেতু এ মামলায় সাংবিধানিক ব্যাখ্যার বিষয় জড়িত সেহেতু এটি আপিল বিভাগেই নিষ্পত্তি হবে। কিন্তু সরকারপক্ষ এখন পর্যন্ত এ রায়ের বিরুদ্ধে কোনো আপিল দাখিল করেনি। মামলা রিটকারীপক্ষ হাইকোর্টের রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার পর বিষয়টি চূড়ান্ত নিষ্পত্তির জন্য এই আবেদন দাখিল করেছে।

গতকাল সোমবার দুপুরে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন দাখিল করেন রিটকারীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মনজুর মোর্শেদ। আজ আবেদনটি শুনানির দিন ধার্যের জন্য আপিল বিভাগের চেম্বার জজ আদালতে উপস্থাপন করা হবে। চলতি বছরের ৫ মে সংবিধানের ১৬তম সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন তিন বিচারপতির বৃহত্তর বেঞ্চ এ রায় ঘোষণা করেন। রায়ে দুই বিচারপতি ১৬তম সংশোধনী অবৈধ ঘোষণা করলেও এক বিচারপতি ওই সংশোধনী বহাল রেখে রিট আবেদন খারিজ করেন। কিন্তু নিয়মানুযায়ী সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে যে রায় দেওয়া হয় তা-ই চূড়ান্ত। পরে মনজুর মোর্শেদ সাংবাদিকদের বলেন, ‘সরকারপক্ষ হাইকোর্টের রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার জন্য সংশ্লিষ্ট শাখায় দরখাস্ত দিয়েছে।

কিন্তু তারা রায়ের কপি এখনো গ্রহণ করেননি। যেহেতু বিষয়টি জনগুরুত্বপূর্ণ ও সাংবিধানিক ব্যাখ্যার বিষয় জড়িত, সেহেতু আমরাই আগে আপিল বিভাগে বিষয়টি নিষ্পত্তির জন্য গিয়েছি।’

"