মান্নার জামিন

রাষ্ট্রপক্ষের আপিলে আদেশ আজ

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৬, ০০:০০

আদালত প্রতিবেদক
ADVERTISEMENT

রাষ্ট্রদ্রোহ ও সেনাবাহিনীকে উসকানির অভিযোগে দুই মামলায় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে হাইকোর্টের দেওয়া জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিলের আদেশের জন্য আজ সোমবার দিন ধার্য রেখেছেন আপিল বিভাগ। অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা গতকাল রোববার এ বিষয়ে শুনানির জন্য দাঁড়ালে প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এদিন ঠিক করেন।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. ইকরামুল হক সাংবাদিকদের বলেন, কোর্ট বলেছেন আগামীকাল (সোমবার) আদেশ। আদালতে মান্নার পক্ষে ছিলেন শাহদীন মালিক, ইদ্রিসুর রহমান।

গত ১৭ নভেম্বর আপিল বেঞ্চ রাষ্ট্রপক্ষের আবেদন দুটি শোনার জন্য ২৭ নভেম্বর দিন ঠিক করে দিয়েছিলেন। নিউইয়র্কে অবস্থানরত বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা এবং অন্য এক ব্যক্তির সঙ্গে মান্নার টেলিআলাপের দুটি অডিও ক্লিপ প্রকাশের পর গত বছরের ২৪ ফেব্রুয়ারি গুলশান থানায় সেনা বিদ্রোহে উসকানির মামলাটি করা হয়। পরদিন মান্নাকে গ্রেফতার করে পুলিশ।

বৈধ সরকারকে অবৈধভাবে উচ্ছেদের চেষ্টার অংশ হিসেবে ধ্বংসাত্মক কর্মকান্ড চালানোর পরিকল্পনা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র হত্যাচেষ্টার মদদ দেওয়ার অভিযোগ আনা হয় মামলার আসামিদের বিরুদ্ধে।

এরপর ৫ মার্চ একই থানায় দায়ের করা হয় রাষ্ট্রদ্রোহ মামলা। ওই মামলাতেও মান্নাকে গ্রেফতার দেখানো হয়। নিম্ন আদালতে মান্নার জামিন আবেদন নাকচ হলে তিনি হাইকোর্টে আবেদন করেন।

রাষ্ট্রদ্রোহের মামলায় হাইকোর্ট গত ৩০ আগস্ট মান্নাকে জামিন দিলেও রাষ্ট্রপক্ষের আবেদনে আপিল বিভাগ তা স্থগিত করেন। ৩০ অক্টোবর পর্যন্ত জামিন স্থগিত করে ওই সময়ের মধ্যে নিয়মিত লিভ টু আপিল (আপিলের আবেদন) করতে বলা হয় রাষ্ট্রপক্ষকে।

অন্যদিকে সেনা বিদ্রোহে উসকানির মামলায় রুল নিষ্পত্তি করে হাইকোর্ট গত ১০ নভেম্বর মান্নার জামিনের আদেশ দেন। পরে রাষ্ট্রপক্ষের আবেদনে আপিল বিভাগ ওই জামিনও ২৭ নভেম্বর পর্যন্ত স্থগিত করে ওই সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করতে বলে।

"