ডাকাত পিষে মারার নির্দেশদাতা এসপিকে হাইকোর্টে তলব

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৬, ০০:০০

আদালত প্রতিবেদক
ADVERTISEMENT

‘ডাকাত হাতেনাতে পেলে পিষে মেরে ফেলুন’Ñজনসমাবেশে এ ধরনের বক্তব্য দেওয়ায় চাঁপাইনবাবগঞ্জের এসপি কেএম মোজাহেদুল ইসলামকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ৪ ডিসেম্বর তাকে সশরীরে আদালতে হাজির হয়ে তার বক্তব্যের বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। গতকাল রোববার বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহম্মদ উল্লাহর ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

আদালত বলেছেন, ‘দেশটা কি মগের মুল্লুক? একজন সরকারি কর্মকর্তা কীভাবে আইনবহির্ভূতভাবে এ ধরনের বক্তব্য দেন? এটা মেনে নেওয়া যায় না।’

প্রতিদিনের সংবাদসহ কয়েকটি জাতীয় দৈনিকে প্রকাশিত এ-সংক্রান্ত প্রতিবেদন আমলে নিয়ে গতকাল হাইকোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন। আদেশে সংবিধানবহির্ভূতভাবে নিজের হাতে আইন তুলে নেওয়াসহ কোনো অপরাধীকে মৃত্যু প্রদানের জন্য উসকানি দেওয়ায় কেন এসপির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে নাÑতা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আগামী সাত দিনের মধ্যে মন্ত্রপরিষদ সচিব, স্বরাষ্ট্রসচিব, আইনসচিব, পুলিশের আইজি, রাজশাহী রেঞ্জের ডিআইজি, চাঁপাইনবাবগঞ্জের ডিসি ও এসপিকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। একই সঙ্গে এসপির এই বক্তব্য দেওয়ার বিষয়ে ব্যাখ্যা দিতে আইজিপি ও এসপিকে প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে।

"