জঙ্গি রাহমানীর বিচার শুরু

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৬, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ADVERTISEMENT

আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান মুফতি মো. জসীমউদ্দিন রাহমানীসহ ১০ জনের ?বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনের মামলার বিচার শুরু হয়েছে অবশেষে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন জটিলতায় প্রায় দুই বছর আটকে ছিল এই জঙ্গিদের বিচার।

ঢাকার মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা গতকাল রোববার এ মামলার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ?্যগ্রহণ শুরুর জন?্য ৪ জানুয়ারি দিন ঠিক করে দিয়েছেন। ১০ আসামির মধে?্য কারাগারে থাকা জসীমউদ্দিন রাহমানী, সাইফুল ইসলাম ওরফে প্রিন্স ওরফে বাবু ওরফে নাঈম, মো. আবু হানিফকে এদিন আদালতে হাজির করা হয়। জামিনে থাকা আলী আজাদও আদালতে উপস্থিত হন।

বাকি ছয় আসামি মো. জাহিদুর রহমান, কাজী রেজোয়ান, কাজী নাইমুল হাসান, জুন্নুন, আমিনুল ইসলাম ও আবদুল্লাহ আল আসাদুল্লাহ ওরফে পিয়াস পলাতক। এ আদালতে রাষ্ট্রপক্ষের অতিরিক্ত কৌঁসুলি তাপস পাল জানান, আদালতে হাজির চার আসামি নিজেদের নির্দোষ দাবি করে সুবিচার চান। শুনানি শেষে বিচারক তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর নির্দেশ দেন।

উগ্রপন্থি খুতবা ও বয়ান প্রচারের মাধ্যমে জঙ্গি তৎপরতায় প্ররোচিত করার অভিযোগে ২০১৩ সালের ২৫ আগস্ট মোহাম্মদপুর থানায় এ মামলা করেন গোয়েন্দা পুলিশের পরিদর্শক নিবারণ চন্দ্র বর্মণ। পরের বছর ৮ সেপ্টেম্বর পরিদর্শক আবদুল লতিফ শেখ আদালতে ১০ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দেন। সেখানে বলা হয়, আসামিরা দেশের সার্বভৌমত্ব বিপন্ন করার ষড়যন্ত্র এবং সরকারের ভাবমূর্তি ক্ষুণœ করার ষড়যন্ত্রে লিপ্ত। কিন্তু সন্ত্রাসবিরোধী আইনে মামলার বিচার করতে গেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন নেওয়ার বাধ?্যবাধকতা থাকায় মামলার কার্যক্রম আটকে যায়। সেই অনুমোদন মেলার পর গত ৮ নভেম্বর আদালত অভিযোগপত্র আমলে নিয়ে মামলার কার্যক্রম আবার শুরু করে।

"