প্রধানমন্ত্রীর নতুন মুখ্যসচিব কামাল নাসের চৌধুরী

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৬, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ADVERTISEMENT

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নতুন মুখ্যসচিব হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। গতকাল রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব সৈয়দা ফারহানা কাউনাইন। ড. কামাল আবদুল নাসের চৌধুরী মুখ্যসচিব হিসেবে দায়িত্ব পালন করা আবুল কালাম আজাদের স্থলাভিষিক্ত হলেন। শেষ খবর পাওয়া পর্যন্ত আবুল কালাম আজাদকে নতুন কোথাও নিয়োগ করা হয়নি। ২০১৫ সালের ১৬ ফেব্রুয়ারিতে তিনি এ পদের দায়িত্ব পেয়েছিলেন।

কামাল আবদুল নাসের চৌধুরী কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলায় ৩১ ডিসেম্বর ১৯৫৭ সালে জন্ম নেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে ১৯৭৮ সালে স্নাতক (সম্মান), ১৯৭৯ সালে স্নাতকোত্তর ডিগ্রি এবং ২০০৬ সালে নৃ-বিজ্ঞানে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এ ছাড়া যুক্তরাষ্ট্রের স্মিথসোনিয়ান ইনস্টিটিউট ও ডিউক বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়, সিঙ্গাপুর সিভিল সার্ভিস কলেজ, ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বিশ্বব্যাংক ইনস্টিটিউট, ইরানের তেহরানস্থ আইসেস্কো আঞ্চলিক কার্যালয় এবং অস্ট্রেলিয়ান কাউন্সিল ফর এডুকেশন রিসার্চ (এসিইআর) মেলবোর্নসহ অস্ট্রেলিয়ায় পেশাগত বিভিন্ন প্রশিক্ষণ লাভ করেন তিনি।

১৯৮২ সালের বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৩ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে সরকারি চাকরিতে যোগ দেন। চাকরি-জীবনে তিনি মাঠপর্যায়ে ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক ও জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন। ২০১৪ সালের ১৯ মার্চ তারিখে তিনি সরকারের সিনিয়র সচিব পদে পদোন্নতি পান।

সাহিত্য : কামাল আবদুল নাসের চৌধুরীর লেখক নাম কামাল চৌধুরী। এ পর্যন্ত তার ১৫টি কবিতার বই, দুটি সম্পাদিত কাব্যগ্রন্থ এবং বেশ কটি গবেষণামূলক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। কবি হিসেবে তিনি ২০১১ সালের বাংলা একাডেমি পুরস্কার, ভারতের কলকাতার সৌহার্দ সম্মাননা (২০০৩) ও আসাম বিশ্ববিদ্যালয় সম্মাননাসহ (২০১১) বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন।

"