বেশিরভাগ মানুষ মনে প্রাণে মুক্তিযুদ্ধের সপক্ষে ছিল

অর্থমন্ত্রী

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৬, ০০:০০

সিলেট অফিস
ADVERTISEMENT

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, দেশের বেশিরভাগ মানুষ মনে প্রাণে মুক্তিযুদ্ধের সপক্ষে ছিল। তারা যে যেভাবে পারেন নিজেদের দায়িত্ব পালন করেছেন। সেই হিসাবে পৃথিবীতে এইরকম জনযুদ্ধ কম হয়েছে। গতকাল শুক্রবার সিলেটের চৌহাট্টাস্থ মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ও মুক্তিযোদ্ধা সংসদ সিলেট মহানগর ইউনিট কমান্ডের কার্যালয়ের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, যদিও অস্ত্র হাতে সরাসরি মুক্তিযুদ্ধ করিনি তবুও আমি নিজেকে একজন মুক্তিযোদ্ধা হিসাবে দাবি করি। মুক্তিযুদ্ধের সময় আমি এদেশের পক্ষে জনমত গড়ে তুলতে কাজ করেছি। বাংলাদেশের মুক্তিযুদ্ধে যারা সরাসরি অংশগ্রহণ করেছেন তাদেরকে সমীহ করা উচিৎ। আর হয়তো ২০-২৫ বছর পরে দেশে মুক্তিযোদ্ধাদের খুঁজে পাওয়া দুষ্কর হবে।

 

তিনি আরো বলেন, প্রত্যেক দেশে যখন স্বাধীনতা যুদ্ধ হয় তখন এরকম কিছু লোক থাকে যারা রাজাকারের ভূমিকায় অবতীর্ণ হয়। আমার মনে হয় আমদের দেশের মুক্তিযুদ্ধে এর সংখ্যাটা অনেক কম ছিলো। আগস্ট বাঙালি জীবনের সবচেয়ে শোকাবহ মাস উল্লেখ করে তিনি বলেন, আমরা সকলেই জানি এই মাসে বিপথগামীরা আমাদের জাতির পিতাকে হত্যা করে। মুক্তিযুদ্ধে সিলেটের অবদান প্রসঙ্গে তিনি বলেন, সর্বাধিনায়ক জেনারেল আতাউল গণি ওসমানী, মেজর জেনারেল সিআর দত্ত মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট মহানগর ইউনিটের কমান্ডার ভবতোষ বর্মণ রানার সভাপতিত্বে ও ডেপুটি কমান্ডার আব্দুল খালিকের পরিচালনায় ভবনটির উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, সাবেক সাংসদ সৈয়দা জেবুন্নেছা হক, নাজনিন হোসেন, এম এ বাসিত প্রমুখ।

"