রেলওয়ের ক্ষুদ্র ঠিকাদারদের সংবাদ সম্মেলন

প্যাকেজ প্রোগ্রামের মাধ্যমে লোপাট হচ্ছে কোটি কোটি টাকা

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৬, ০০:০০

পাবনা ও ঈশ্বরদী প্রতিনিধি
ADVERTISEMENT

প্যাকেজ প্রোগ্রামের মাধ্যমে রেলওয়ের ঠিকাদারি কাজে সরকারের কোটি কোটি টাকা লোপাট করা হচ্ছে বলে অভিযোগ করেছেন রেলওয়ে তালিকাভুক্ত ঠিকাদাররা। গতকাল বুধবার সকালে পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় সদর দপ্তরের হাশেম আলী মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ পাওয়া গেছে।

সংবাদ সম্মেলনে অভিযোগকারী ঠিকাদাররা তাদের আবেদন ও বক্তব্যে বলেন, স্থানীয় ঠিকাদারদের প্রাপ্য ছোট অঙ্কের কাজগুলো একত্র করে এখন প্যাকেজের মাধ্যমে বড় অঙ্কের দরপত্র আহ্বানের মাধ্যমে গুটিকয়েক বড় ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজ দেওয়া হচ্ছে। ফলে ক্ষুদ্র পুঁজি নিয়ে ছোট ঠিকাদাররা প্রতিযোগিতায় টিকতে পারছেন না।

ঠিকাদাররা আরো জানান, ২০১৫-১৬ অর্থবছর থেকে এভাবে বড় ঠিকাদারদের স্বার্থ সংরক্ষণের জন্য এই প্যাকেজ প্রথা চালু করা হয়েছে। রেলওয়ের অবসরপ্রাপ্ত ঊর্ধ্বতন কর্মকর্তারা এসব বড় ঠিকাদারি প্রতিষ্ঠানে এখন উচ্চ বেতনে কর্মরত। তাদের পরামর্শ মোতাবেক এবং রেলওয়ের মহাপরিচালক, মহাব্যবস্থাপকসহ উচ্চ কর্মকর্তাদের যোগাযোগ থাকায় এই প্রথা চালু করা হয়েছে।

ঠিকাদাররা বলেন, ক্ষুদ্র ঠিকাদাররা সিডিউল অনুযায়ী কাজ করলেও বড় ঠিকাদারী প্রতিষ্ঠানগুলো সিডিউলের বাইরে মোটা অংকের দর দিয়ে অনৈতিক উপায়ে কাজ অনুমোদন করাচ্ছেন।

যে পরিমাণ অর্থে ক্ষুদ্র ঠিকাদাররা কাজ সম্পন্ন করেন, বড় প্রতিষ্ঠানগুলো একই কাজ দুই থেকে তিন গুণ অর্থ ব্যয়ে সম্পন্ন করছে। কাজের গুণগত মান নিয়েও এই অভিযোগকারী ঠিকাদাররা প্রশ্ন উত্থাপন করে সমালোচনা করেন। এভাবে সরকারের বিপুল পরিমাণ অর্থ লোপাট করা হচ্ছে বলে অভিযোগ করেন তারা।

রেলওয়ের তালিকাভুক্ত ছোট ঠিকাদাররা এই বঞ্চনামূলক ব্যবস্থা হতে মুক্তির জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

অর্ধ শতাধিক ঠিকাদারের উপস্থিতিতে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ঠিকাদার হাবিবুল ইসলাম, গোলাম মোস্তফা চান্না, ছাইফুল ইসলাম বাবু মন্ডল প্রমুখ।

"