গোবিন্দগঞ্জের ঘটনার প্রতিবাদে তিন জেলায় সমাবেশ-মানববন্ধন

প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৬, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক
ADVERTISEMENT

গাইবান্ধার গোবিন্দগঞ্জের সাপমারা ইউনিয়নের সাহেবগঞ্জ বাগদা ফার্মের ইক্ষুখামারের সাঁওতালদের ওপর হামলা, মামলা, লুটপাট, বসতবাড়িতে অগ্নিসংযোগের প্রতিবাদ ও ন্যায্য বিচারের দাবিতে গতকাল সোমবার গাইবান্ধা, বগুড়া ও নওগাঁয় মানববন্ধন হয়েছে।

গাইবান্ধা : জেলা শহরের ডিবি রোড আসাদুজ্জামান মার্কেটের সামনে মুখে কালো কাপড় বেঁধে সমাবেশ ও মানববন্ধনের কর্মসূচী পালিত হয়। জাতীয় আদিবাসী পরিষদ, জনউদ্যোগ, বাংলাদেশ মহিলা পরিষদ, উদীচী শিল্পী গোষ্ঠী, ছাত্র ইউনিয়ন যৌথভাবে এই কর্মসূচীর আয়োজন করে।

এদিকে মানববন্ধন চলাকালে বক্তারা সাঁওতালদের দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে গোবিন্দগঞ্জের সংসদ সদস্য অধ্যক্ষ আবুল কালাম আজাদ, চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল আউয়াল, সাপমারা ইউপি চেয়ারম্যান শাকিল আকন্দ বুলবুল, কাটাবাড়ি ইউপি চেয়ারম্যান রেজাউল করিম রফিকসহ তাদের সহযোগীদের গ্রেফতার দাবি করেন। এছাড়া তারা গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আব্দুল হান্নান ও থানার অফিসার ইনচার্জ (ওসি) সুব্রত কুমার সরকারের অবিলম্বে প্রত্যাহার এবং ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবি করেন। পরে আয়োজকদের পক্ষ থেকে ঘোষণা করা হয় ঘটনার এক মাস পূর্তি উপলক্ষে সারাদেশে শহীদ মিনারে আগামী ৬ ডিসেম্বর বিকাল ৫টায় সমাবেশ ও মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে প্রতিবাদ কর্মসূচী পালিত হবে। মানববন্ধন চলাকালে প্রতিবাদী গণসংগীত পরিবেশন করেন চুনি ইসলাম।

অভিযোগ পাওয়া গেছে, গোবিন্দগঞ্জ সাঁওতাল পল্লী ও ঘোড়াঘাট থেকে এই কর্মসূচিতে অংশ নিতে বাস নিয়ে আসার পথে গোবিন্দগঞ্জ ও ঘোড়াঘাট এলাকায় পুলিশ আদিবাসী সাঁওতালদের বাধা এবং তাদের হুমকি প্রদান করা হয়। পুলিশের বাধা এড়িয়েও মোটরসাইকেল ও অন্যান্য যানবাহনে গাইবান্ধায় এসে অনেক আদিবাসী এই কর্মসূচিতে যোগদান করেন।

মানববন্ধন চলাকালে বক্তব্য দেন সিপিবির সাবেক সভাপতি ওয়াজিউর রহমান রাফেল, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর জেলা সভাপতি জহুরুল কাইয়ুম, জেএসডির জেলা সভাপতি লাসেন খান রিন্টু, বাসদ জেলা সমন্বয়ক গোলাম রব্বানী, ওয়ার্কার্স পার্টির জেলা সভাপতি রেবতী বর্মণ, বাংলাদেশ মহিলা পরিষদের জেলা সম্পাদক রিক্তু প্রসাদ, জনউদ্যোগের সদস্য সচিব প্রবীর চক্রবর্ত্তী, আদিবাসী নেতা নরেন বাসকে, দলিত জনগোষ্ঠীর নেতা রাজেশ বাসফোর, যুব ইউনিয়নের জেলা সভাপতি প্রতিভা সরকার ববি, সমাজকর্মী কামরুল হাসান জিলানী, আব্দুর রউফ, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জেলা সাধারণ সম্পাদক রানু সরকার প্রমুখ।

বগুড়া : জাতীয় আদিবাসী পরিষদ বগুড়া জেলা শাখার উদ্যোগে গতকাল দুপুরে শহরের সাতমাথায় মানববন্ধন ও সমাবেশ কর্মসূচী পালিত হয়। দোষীদের বিচার দাবিতে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বিক্ষোভ সমাবেশ ও মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি যুগেশ চন্দ্র সিং। বক্তব্য দেন অ্যাডভোকেট আব্দুর রাজ্জাক, বেলাল আহমেদ, মাহফুজুল হক দুলু, অধ্যাপক নজরুল ইসলাম, শিপন রবিদাস প্রাণকৃষ্ণ, দিলীপ কুমার দেব, গোলাম মোস্তফা ঠান্ডু, ইসমাইল হোসেন দুখু প্রমুখ।

নওগাঁ : গতকাল বেলা ১২টা থেকে শহরের মুক্তির মোড়ে প্রধান সড়কের পাশে ঘন্টাব্যাপী মানববন্ধন পালন করা হয়। জাতীয় আদিবাসী পরিষদের আহবানে মানববন্ধনে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ছাড়াও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ মুখে কালো কাপড় বেঁধে অংশ নেন। এতে নেতৃত্ব দেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা। মানববন্ধনে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নেতারা বক্তব্য দেন।

"