ভোলায় ইউপি ওয়ার্ডকে শিশু বিবাহমুক্ত ঘোষণা

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৬, ০০:০০

ভোলা প্রতিনিধি
ADVERTISEMENT

ভোলা সদরের উপজেলার ধনিয়া ইউনিয়নের ৬ নং ওয়ার্ডকে শিশু বিবাহ মুক্ত ঘোষনা করা হয়েছে। সভায় ওয়ার্ডের গন্যমান্য ব্যাক্তিবর্গ সহ কয়েক শ’ নারী-পুরষ ও কিশোর-কিশোরীরা অনুষ্ঠানের এক পর্যায়ে এই শপথ নেন। পরে এলাকার সবাই মিলে ঐক্যবদ্ধ হয়ে শিশু বিবাহ হতে আর দেবেন না বলে অঙ্গিকার করেন।

ইউনিসেফ’র সহযোগীতায় ও বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্টট্রাস্টের আয়োজনে শুক্রবার সকালে স্থানীয় গঙ্গাকীর্তি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এক অনুষ্ঠানের মধ্যদিয়ে এ ঘোষনা করা হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন স্থানীয় ইউপি সদস্য মো: জাকির হোসেন।

কোস্টট্রাস্ট ইউনিয়ন সমন্বয়কারী আদিল হোসেন তপুর উপস্থাপনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, জেলা বাল্য বিয়ে ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি এ্যাডভোকেট সাহাদাত শাহিন।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ইউনিয়ন আওয়ামী লীগ নেতা আবদুল জলিল, ডা: মো: মহিউদ্দিন, বাল্য বিয়ে ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির ছোটন সাহা, শাহরিয়ার জিলন, কিশোর ক্লাবের সদস্য আশিকুর রহমান শান্ত। শপথ বাক্য পাঠ করান ওয়ার্ড কিশোর টিম লিডার আশিকুর রহমান শান্ত।

এদিকে নওগাঁ প্রতিনিধি জানান, নওগাঁ সদর উপজেলার বর্ষাইল ইউনিয়নের চকআতিথা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী, ইউনিয়ন পরিষদের কর্মকর্তা-কর্মচারী ও ইউনিয়ন সমাজ কর্মীদের নিয়ে বাল্যবিয়ে বিরোধী এক মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। গতকাল শুক্রবার সকালে চকআতিথা উচ্চ বিদ্যালয়ের সামনে এই মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচীর ইউনিয়ন সমাজের উদ্যোগে এ সময় চকআতিথা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াছিন আলী, ইউনিয়ন সমাজ এর সভাপ্রধান সাহারা বেগম, পরামর্শদাতা বর্ষাইল ইউনিয়নের সচিব রুস্তম আলী, চকআতিথা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি খলিলুর রহমান, চকআতিথা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য মোতাহার হোসেন, গোলাম মোস্তফাসহ প্রায় দুই শতাধিক লোকজন মানববন্ধনে অংশগ্রহন করেন।

"