নরসিংদীতে মাদকবিরোধী ঘুড়ি উৎসব

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৬, ০০:০০

নরসিংদী প্রতিনিধি
ADVERTISEMENT

নরসিংদীতে অনুষ্ঠিত হয়ে গেলো ব্যতিক্রমী ঘুড়ি উৎসব প্রতিযোগিতা। নতুন প্রজন্মকে মাদক থেকে দূরে রাখা ও প্রকৃতির সঙ্গে কিছুটা রোমাঞ্চকর সময় উপহার দেয়ার উদ্দেশ্যেই এই উৎসবের আয়োজন বলে জানান আয়োজকরা। গতকাল শুক্রবার দিনভর বেলাবো উপজেলার রহিমেরকান্দী গ্রামের মাঠে অনুষ্ঠিত হয় বর্ণীল এই প্রতিযোগিতা।

জেলার বেলাবো, মনোহরদী, রায়পুরাসহ পাশ্ববর্তী কিশোরগঞ্জের কুলিয়ারচর ও ভৈরব উপজেলার নানা বয়সের দেড় শতাধিক প্রতিযোগী আনন্দমুখর পরিবেশে ঘুড়ি উড়ানো ও কাটাকাটিতে মেতে উঠে।

বাংলাদেশের প্রাচীনতম এই ঘুড়ি উৎসব জেলার বেলাবো, মনোহরদী, রায়পুরাসহ পাশ্ববর্তী কিশোরগঞ্জের কুলিয়ারচর ও ভৈরব উপজেলার নানা বয়সের দেড় শতাধিক প্রতিযোগী আনন্দমুখর পরিবেশে ঘুড়ি উড়ানো ও কাটাকাটিতে মেতে উঠে। এরমধ্যে শিশুকিশোরদের অংশগ্রহণ ছিলো বেশি।

স্থানীয় যুব সমাজের আয়োজনে এই ঘুড়ি উৎসব প্রতিযোগিতা উপভোগ করতে জড়ো হন বিভিন্ন গ্রামের নানা বয়সী মানুষ। ভিন্নতর এই আয়োজন দেখে মুগ্ধ হন তারা। বর্তমান প্রজন্মকে মাদক থেকে দূরে রাখা ও সকল বয়সী মানুষকে নির্মল আনন্দ দেয়ার জন্যই ঐতিহ্যবাহি ঘুড়ি উৎসবের আয়োজন বলে জানান আয়োজকরা। প্রতিযোগীতা শেষে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন অতিথিরা।

স্থানীয় শিক্ষানুরাগী ইঞ্জিনিয়ার ফজলুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উৎসবের পৃষ্ঠপোষক শিল্পপতি জায়েদুল হক ভূইয়া কামরুল, বেলাব থানার ওসি কাইয়ুম আলী সরদার, রায়পুরা থানার ওসি আজহারুল ইসলাম সরকার, বেলাব উপজেলা আওয়ামী লীগ নেতা মনিরুজ্জামান খান, সিদ্দিকুর রহমান, নারায়ণপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোসলেহ উদ্দিন খান সেন্টু, চরউজিলাব ইউপি চেয়ারম্যান আবুল কাসেমসহ স্থানীয় ব্যক্তিবর্গ।

"