ক্লাসিকোর আগে রিয়ালের বড় জয়

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৬, ০০:০০

খেলা ডেস্ক
ADVERTISEMENT

ছিলেন না দলের মূল তিন খেলোয়াড়। কিন্তু তাতেও আটকানো গেলোনা রিয়ালকে। বরং তৃতীয় সারির দল কুলতুরাল লিওনেসাকে রিতীমতো উড়িয়ে দিয়েছে ‘গ্যালাকটিকোসরা’। শুরুর একাদশে সুযোগ পেয়েই মারিয়ানো দিয়াস করলেন হ্যাটট্রিক। মূল দলে অভিষেকেই গোল আদায় করলেন জিদান পুত্র এনসো জিদানও। এ জয়ে কোপা দেল রের শেষ ষোলোয় উঠেছে স্পেনের সফলতম দলটি। অন্য ম্যাচে উল্টোরথে ক্লাসিকোর আগে আরেকটি হোঁচট খেল বার্সেলোনা। স্প্যানিশ কাপে তৃতীয় সারির দল এরকুলেসের বিপক্ষেও জিততে পারল না লা লিগার চ্যাম্পিয়নরা।

বুধবার রাতে কোপা দেল রের সেরা-৩২ এর প্রথম লেগে এরকুলেসের মাঠ থেকে ১-১ গোলে ড্র করে ফিরেছে লিওনেল মেসি, নেইমার ও লুইস সুয়ারেসদের ছাড়া খেলতে নামা বার্সেলোনা। দাভিদ মাইন্সের গোলে পিছিয়ে পড়ার পর কার্লেস আলেনার গোলে হার এড়ায় লুইস এনরিকের দল।

বুধবার রাতে সান্তিয়াগো বার্নাব্যুতে সেরা-৩২ এর ফিরতি লেগে রিয়াল জিতেছে ৬-১ ব্যবধানে। এদিন ছিলেন না রোনালদো, বেল এবং বেনজেমা, তবে দলে ফিরেছেন হামেস রদ্রিগেজ। তার পা থেকে গোলও এসেছে একটি।

বিশাল ব্যবধানের এই জয় মৌসুমের প্রথম ক্লাসিকোর আগে রিয়ালকে আত্মবিশ্বাসী হতে সাহায্য করবে। সঙ্গে চোট কাটিয়ে ফেরা ব্রাজিলিয়ান ডিফেন্সিভ-মিডফিল্ডার কাসেমিরোর স্বাচ্ছন্দ্যে পুরোটা সময় খেলতে পারাটাও সুখবর। দুই লেগ মিলিয়ে রিয়ালের জয় ১৩-২ ব্যবধানে। গত মাসের শেষ সপ্তাহে তৃতীয় সারির দল লিওনেসার মাঠে ৭-১ গোলে জিতেছিল রিয়াল। প্রথম লেগে বড় ব্যবধানে জেতায় পরের রাউন্ডে ওঠা একরকম নিশ্চিতই ছিল। শনিবার হতে যাওয়া চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে লিগের গুরুত্বপূর্ণ লড়াইয়ের আগে তারকা খেলোয়াড়দের বিশ্রাম দিয়ে দ্বিতীয় সারির দল নামান জিদান।

কোনোরকম অঘটনের শঙ্কা শুরুতেই উড়িয়ে দেয় রিয়াল। প্রথম মিনিটেই বাঁ-দিকের বাইলাইন থেকে ক্রস পেয়ে দলকে এগিয়ে দেন দিয়াস। ২৩তম মিনিটে দানি কারবাহালের ক্রসে হেড করে ব্যবধান দ্বিগুণ করেন রদ্রিগেস।

"