মোহালিতেও ভারতের জয়

প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৬, ০০:০০

খেলা ডেস্ক
ADVERTISEMENT

মোহালি টেস্টেও ভারতের সামনে দাঁড়াতে পারল না ইংল্যান্ড। প্রথম ইনিংসেই জয়ের ইঙ্গিত দিয়েই রেখেছিল ভারত। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নামাটা ছিল নিয়মরক্ষার। যে কারণে চতুর্থ দিনই মোহালির মাটিতে জয় ছিনিয়ে নিল স্বাগতিকরা।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে এসে প্রথম ইনিংসেরই পুনরাবৃত্তি দেখা যায় কুক-রুটদের ব্যাটে। এবার গুটিয়ে গেল ২৩৬ রানেই। জো রুটের ৭৮ আর হামিদের ৫৯ রান ছাড়া আর কেউই ভরসা দিতে পারেননি ইংল্যান্ড ইনিংসকে। অ্যান্ডারসন রান আউট হতেই জয়ের গন্ধ পেয়ে যান কোহলি। বল হাতে এবারো দারুণ সফল ভারতীয় বোলাররা। অশ্বিনের ৩ ও শামি, জাদেজা, জয়ন্তর দুটি করে উইকেটেই বাজিমাত ভারতের। জিততে হলে ভারতের দরকার ছিল মাত্র ১০৩ রান। দুই উইকেট হারিয়ে তা সহজেই তুলে নেয় ভারত। মুরলি বিজয় কোনো রান না করেই ফিরে যান। ভারতের দ্বিতীয় ইনিংসকে এগিয়ে নিয়ে যান পার্থিব প্যাটেল ও চেতেশ্বর পূজারা। বাউন্ডারি হাঁকিয়ে জয় তুলে নেন পার্থিব প্যাটেল। তিনি টেস্ট দলে ফিরেছিলেন আট বছর পর। তা-ও ঋদ্ধিমান সাহা চোট পাওয়ায় তাকে ডেকে নেওয়ার সিদ্ধান্ত নেয় টিম ম্যানেজমেন্ট। অনেক সংশয় ছিল। কিন্তু সব সংশয়কে পেছনে ফেলে প্রথম টেস্টেই নিজেকে প্রমাণ করে গেলেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। প্রথম ইনিংসে ৪২ ও দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৬৭ রান আসে তার ব্যাট থেকে। যা ভারতের কঠিন সময়ে ভরসা তো দিয়েই ছিল, শেষ বেলায়ও বাজিমাত করলেন তিনিই। বাউন্ডারি হাঁকিয়ে দলকে জয় এনে দিলেন সেই পার্থিবই।

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন অ্যালিস্টার কুক। কিন্তু প্রথমে ব্যাট করে বড় রানের ইনিংস খেলে ভারতকে চাপে ফেলতে পারেনি ইংল্যান্ড। ২৮৩ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। প্রথম ইনিংসে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান ৮৯ করেছিলেন বেয়ারস্টো। প্রথম ইনিংসে ব্যাট করতে এসে ৪১৭-তে শেষ হয় ভারতের ইনিংস। ইংল্যান্ডের থেকে কিছুটা এগিয়েই থামেন ভারতের ব্যাটসম্যানরা। সঙ্গে এক ইনিংসে পাঁচটি হাফ সেঞ্চুরি। মাত্র ১০ রানের জন্য সেঞ্চুরি মিস করেন রবীন্দ্র জাদেজা। ৭২ রান করে ভারতকে ভালো জায়গায় নিয়ে যান অশ্বিন। যোগ্য সঙ্গ দেন পূজারা (৫১), কোহলি (৬২), জয়ন্ত (৫৫)। প্রথম ইনিংসে ইংল্যান্ডের হয়ে পাঁচটি উইকেট নিয়েছিলেন বেন স্টোকস ও চারটি উইকেট রশিদের।

প্রথম টেস্ট ড্র দিয়েই শুরু হয়েছিল। দ্বিতীয় টেস্টে অবশ্য জয়ের মুখ দেখে ভারত। তৃতীয় টেস্টে দ্বিতীয় জয় তুলে নিয়ে ইংল্যান্ডকে চাপে ফেলে দিল ভারত। হাতে রয়েছে আরো দুটি ম্যাচ। আর একটি ম্যাচ জিতলেই সিরিজ জিতে নেবেন কোহলিরা। ইংল্যান্ডকে ড্র করতে হলে জিততে হবে দুটি ম্যাচই।

"