৩২ বছর পর কিউইদের জয়

প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৬, ০০:০০

খেলা ডেস্ক
ADVERTISEMENT

আরো একবার ‘আনপ্রেডিক্টবল’ পাকিস্তানকে দেখা গেল। শেষ সেশন শুরু হওয়ার ড্রকেই সম্ভাব্য ফল মনে হচ্ছিল। এ পরিস্থিতিতে সবচেয়ে কঠিন ছিল নিউজিল্যান্ডের জয়। কিন্তু দ্বিতীয় নতুন বলে ম্যাচ নাটকীয় করে তুললেন কিউই বোলাররা। অসম্ভবকে সম্ভব করে তুলে নিল অসাধারণ এক জয়। শেষ সেশনে পাকিস্তান হারিয়েছে ৯ উইকেট। হ্যামিল্টন টেস্টে পাকিস্তানকে ১৩৮ রানে হারিয়েছে নিউজিল্যান্ড। ২ টেস্টের সিরিজ জিতে নিয়েছে ২-০ ব্যবধানে। এ জয়ে ৩২ বছর পর আবার পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতল নিউজিল্যান্ড। জয়ের জন্য মঙ্গলবার শেষ দিন পাকিস্তানের প্রয়োজন ছিল ৩৬৮ রান। অসম্ভব এই লক্ষ্যের পেছনে ছোটেনি পাকিস্তান। আজহার আলি ও সামি আসলামের ব্যাটে ছিল ম্যাচ বাঁচানোর চেষ্টা। দলকে দারুণ এক শুরুও এনে দিয়েছে তারা। দুজন উইকেটে কাটিয়ে দেন ৬০ ওভার! রান ওঠেনি, তবে ড্রয়ের পথ তুলে দেন দলকে। আজহারকে বোল্ড করে ১৩১ রানের জুটি ভাঙেন মিচেল স্যান্টনার। সোয়া চার ঘণ্টা উইকেটে থেকে ৫৮ রান করেন পাকিস্তানের এই ম্যাচের অধিনায়ক।

আসলাম টিকে ছিলেন তখনো। প্রথম ইনিংসে ৯০ রান করা বাবর আজমও ছিলেন টিকে। চা বিরতিতে পাকিস্তানের রান ছিল ১ উইকেটে ১৫৮। শেষ সেশনে পাকিস্তানের প্রয়োজন ছিল ২১১ রান। হতে ৯ উইকেট, ওভার ছিল অন্তত ৩৪। ড্র মনে হচ্ছিল সময়ের ব্যাপার। অথচ প্রায় ১০ ওভার বাকি রেখেই জিতল নিউজিল্যান্ড। দ্বিতীয় নতুন বলে ৬ উইকেট পড়েছে ১১ ওভারের মধ্যে!

সেই ১৯৮৫ সালের শুরুতে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতেছিল নিউজিল্যান্ড। তারপর থেকে দেশের মাটিতে বা বাইরে ১২টি সিরিজে অধরা ছিল জয়। ৭টি সিরিজ জিতেছিল পাকিস্তান, ৫টি হয়েছিল ড্র।

"