কঠিন চাপে ইংল্যান্ড

প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৬, ০০:০০

খেলা ডেস্ক
ADVERTISEMENT

মোহালি টেস্টের তৃতীয় দিন শেষেই পরাজয় চোখ রাঙাচ্ছে সফরকারী ইংল্যান্ডকে। রবিচন্দ্রন অশ্বিন, জয়ন্ত যাদব এবং রবীন্দ্র জাদেজার অলরাউন্ডিং পারফরম্যান্সে জয়ের সুবাস পাচ্ছে ভারত। দ্বিতীয় ইনিংসে ৭৮ রানের মধ্যেই ইংলিশদের ৪টি উইকেট তুলে নিয়েছে বিরাট কোহলির ভারত। ইনিংস পরাজয় থেকে এখনো ৫৬ রান দূরে আছে অ্যালিস্টার কুকের দল।

কাল ২৭১ রানে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল ভারত। তখনো ভাবা যায়নি সে স্কোর চার শ পার হবে। বিশেষ করে ৩০১ রানেই যখন আউট হয়ে গেলেন অশ্বিন (৭২)। কিন্তু তারপরই জাদেজার মনে হলো নিজের অলরাউন্ডার পরিচয়টা পুনরুদ্ধার করা দরকার। জয়ন্তকে নিয়ে ৮০ রানের জুটিতে ম্যাচটা ধীরে ধীরে ইংল্যান্ডের নাগালের বাইরে নিয়ে গেলেন তিনি।

সপ্তম উইকেট জুটিতে ৯৭ রানের পর অষ্টম উইকেট জুটিতেও ৮০ রান। এই দুই জুটিতেই ইংল্যান্ডের সর্বনাশ লেখা হয়ে গেল। ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিটা যখন একেবারেই হাতের নাগালে, ছক্কা মারতে গিয়ে আউট জাদেজা (৯০)। জাদেজা আউট হলেও জয়ের হাল ছাড়েননি। উমেশ যাদবকে নিয়ে দলীয় সংগ্রহ চার শ পাড়ি দিয়েছেন। এই দুজনকে আউট করে বেন স্টোকস তৃতীয়বারের মতো পেলেন ইনিংসে পাঁচ উইকেট। নয়ে নামা যাদব ততক্ষণে করে ফেলেছেন ৫৫। শুরুতে যে তিনজনের কথা বলা হলো, সাত-আট-নয়ে নেমে এরাই স্কোরে যোগ করলেন ২১৭ রান!

১৩৪ রানে পিছিয়ে থেকে ইংল্যান্ডের শুরুটা একদমই ভালো হয়নি। প্রথম ইনিংসে পাওয়া চোটে নামতে পারেননি ওপেনার হাসিব হামিদ।

আপৎকালীন ওপেনার জো রুট ভালোই করেছেন। ৩৬ রানে অপরাজিত থেকে ফিরেছেন। কিন্তু অধিনায়ক কুক হতাশ করেছেন। ডিআরএসের সুযোগ নিয়ে দুবার এলবিডব্লিউ থেকে বাঁচলেও বেশি দূর যেতে পারেননি কুক (১২)।

"