জেরার্ডের বিদায়

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৬, ০০:০০

খেলা ডেস্ক
ADVERTISEMENT

ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ও তারকা মিডফিল্ডার স্টিভেন জেরার্ড। এই ঘোষণার মধ্য দিয়ে অবশেষে ১৯ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের সমাপ্তি টানলেন লিভারপুলের এই ঘরের ছেলে। ক্যারিয়ারের এই সময়ে অনেক কিছুই পেয়েছেন জেরার্ড। জিতেছেন আটটি শিরোপা। ছিলেন লিভারপুল ও ইংল্যান্ডের অধিনায়ক। জেরার্দ মাত্র ৭ বছর বয়সে যোগ দিয়েছিলেন লিভারপুলের একাডেমিতে। যুব দল পেরিয়ে লিভারপুলের মূল দলে তার অভিষেক অল রেডদের হয়ে ১৯৯৮ সালে। খেলছেন ৭১০টি ম্যাচ।

যেখানে গোল করেছেন ১৮৬টি। ইংল্যান্ডের হয়ে ১১৪টি। ইংলিশদের হয়ে যা চতুর্থ সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড। ১৪ বছরের জাতীয় ক্যারিয়ারে ২১বার লক্ষ্যভেদ করা সাবেক এই মিডফিল্ডার ‘থ্রি লায়ন্স’-এর ছয়টি বড় প্রতিযোগিতার তিনটিতে দায়িত্ব পালন করেছেন অধিনায়কের। অবশ্য ইংলিশদের হয়ে বড় কোনো শিরোপা জেতার হতাশা নিশ্চয় বিদায়বেলায় সঙ্গী হবে ৩৬ বছর বয়সী এই তারকার।

লিভারপুলের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে ছিল স্টিভেন জেরার্ডের নাম। সেখান থেকে গত বছর যোগ দিয়েছিলেন মেজর লিগ সকারের দল এলএ গ্যালাক্সিতে। অবসরের ঘোষণা দিতে গিয়ে জেরার্ড বলেছেন, ‘ক্যারিয়ারে যে অভিজ্ঞতা আমি লাভ করেছি তার জন্য নিজেকে সৌভাগ্যবান মনে করি।’ বিদায়বেলায় ধন্যবাদ দিয়েছেন সবাইকে, ‘একটা অসাধারণ ক্যারিয়ার আমি পেয়েছি। লিভারপুল, ইংল্যান্ড ও এলএ গ্যালাক্সির প্রতিটি মূহূর্তের জন্য আমি কৃতজ্ঞ।’ আলাদা করে বলেছেন আবাল্যের প্রিয় ক্লাবের কথা, ‘একজন কিশোর হিসেবে আমি লিভারপুলের হয়ে খেলার মাধ্যমে শৈশবের স্বপ্ন পূরণ করেছিলাম। ১৯৯৮ সালের নভেম্বরে ব্ল্যাকবার্ন রোভারসের বিপক্ষে আমার অভিষেক হয়। সে সময় আমি কল্পনাও করিনি যে আগামী ১৮ বছরে আমি কী পেতে যাচ্ছি।’

খেলা ছাড়ার পর কোচিংয়ের দিকেই যেতে পারেন তিনি। এর মধ্যে ইংলিশ ক্লাব এম কে ডনসকে কোচিংয়ের প্রস্তাব পেয়েছিলেন জেরার্ড। তবে সেখানে যোগ দেবেন কি না তা এখনো নিশ্চিত নয়।

 

 

"