পার্বত্য শান্তি চুক্তির ১৯ বছর পূর্তি আজ

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৬, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ADVERTISEMENT

পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ১৯ বছর পূর্তি হচ্ছে আজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সরকারের আমলে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর সরকার ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) মধ্যে সম্পাদিত শান্তি চুক্তির মাধ্যমে প্রায় দুই দশকের রক্তক্ষয়ী সংঘাত-সংঘর্ষের অবসান ঘটে। বিশ্বে এটি একটি বিরল ঘটনা। সরকারের পক্ষে তৎকালীন চিফ হুইপ আবুল হাসানাত আবদুল্লাহ ও শান্তি বাহিনীর পক্ষে জনসংহতি সমিতির প্রধান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) শান্তি চুক্তিতে স্বাক্ষর করেন। পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ১৯ বছর পূর্তি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, শান্তি চুক্তি বাস্তবায়নের ধারাবাহিকতায় পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় এবং পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ গঠন করা হয়েছে। শান্তি চুক্তির মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের মানুষের আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন ত্বরান্বিত হচ্ছে। পার্বত্য জেলাসমূহের উন্নয়ন সম্ভাবনাকে কাজে লাগাতে এবং প্রিয় মাতৃভূমির উন্নয়নে আমি দলমত নির্বিশেষে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

বাণীতে প্রধানমন্ত্রী পার্বত্য শান্তি চুক্তির ১৯ বছর পূর্তি উপলক্ষে পার্বত্য চট্টগ্রামবাসীসহ দেশবাসীকে শুভেচ্ছা জানান এবং শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করেন। এদিকে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ১৯ বছর পূর্তি উপলক্ষে গতকাল বৃহস্পাতবার সকাল ১০টায় হোটেল সুন্দরবনে ‘পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি’ এক আলোচনা সভার আয়োজন করেছে। সংগঠনের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমার সভাপতিত্বে সভায় ঐক্য ন্যাপ সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম প্রমুখ উপস্থিত থেকে বক্তব্য রাখবেন।

"