সাঁওতালদের উচ্ছেদ ঘটনায় ডিসিকে আইনি নোটিস

প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৬, ০০:০০

আদালত প্রতিবেদক
ADVERTISEMENT

গোবিন্দগঞ্জে সাঁওতালদের উচ্ছেদের ঘটনায় গাইবান্ধার জেলা প্রশাসকের নিষ্ক্রিয়তার বিষয়ে ব্যাখ্যা চেয়ে তাকে আইনি নোটিস পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী আইনুন নাহার। গতকাল সোমবার রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিস পাঠানো হয়েছে। আগামী ৩০ নভেম্বরের মধ্যে এ নোটিসের জবাব চাওয়া হয়েছে। জবাব না পেলে আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন আইনজীবী।

নোটিসের বিষয়ে আইনুন নাহার জানান, ‘একটি জেলার সব মানুষের জানমাল রক্ষা করার দায়িত্ব হচ্ছে ডিসির। কিন্তু গোবিন্দগঞ্জে সম্মানিত নাগরিক সাঁওতালদের জীবনহানি ও শান্তি বিনষ্ট হলো, এর প্রতিরোধে তিনি কী পদক্ষেপ নিয়েছেন, নোটিসে তার জবাব চাওয়া হয়েছে।’ এর আগে গত ১৫ সেপ্টেম্বর কোন কর্তৃত্ব বলে গোবিন্দগঞ্জে সাঁওতালদের উচ্ছেদ পরিচালনা করা হয়েছে, তা জানতে চেয়ে আইনি নোটিস পাঠায় দুই সাঁওতাল পরিবার। স্বরাষ্ট্রসচিব, শিল্পসচিব, পুলিশের মহাপরিদর্শক, গাইবান্ধার জেলা প্রশাসক, রংপুর রেঞ্জের পুলিশের উপমহাপরিদর্শক, গাইবান্ধার পুলিশ সুপার, গোবিন্দগঞ্জের ইউএনও, ওসি ও মহিমগঞ্জের সুগার মিলের ম্যানেজারকে এ নোটিস পাঠানো হয়েছে।

গত ৬ নভেম্বর রংপুর চিনিকলের সাহেবগঞ্জ বাগদা ফার্মের বিরোধপূর্ণ জমি নিয়ে চিনিকল শ্রমিক-কর্মচারীরা সাঁওতালদের ওপর হামলা চালায়। এর একপর্যায়ে গুলি চালায় পুলিশ। এতে তিন সাঁওতাল নিহত হন এবং আহত হন অনেকে।

"