বি চৌধুরীর মন্তব্য

নির্বাচনকালীন সরকারের ব্যাপারে প্রধানমন্ত্রীর বক্তব্যই প্রধান

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৬, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ADVERTISEMENT

নির্বাচনকালীন সরকারের ব্যাপারে প্রধানমন্ত্রীর বক্তব্যই প্রধান বলে মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারার সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। তিনি বলেছেন, তার বক্তব্যের রেশ ধরেই প্রস্তাব বের করতে হবে। তার সঙ্গে দেখা করতে হবে। বিকল্পধারা এ বিষয়ে একটি প্রস্তাব দেবে বলেও তিনি জানান।

গতকাল শুক্রবার বিকালে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক আলোচনা সভায় বি চৌধুরী এসব কথা বলেন। মওলানা আবদুল হামিদ খান ভাসানীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভাসানী অনুসারী পরিষদ ওই আলোচনার আয়োজন করে।

বি চৌধুরী বলেন, ২০১৪ সালের নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনকালে একটি সর্বদলীয় সরকারের প্রস্তাব করেছিলেন। তিনি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে আমন্ত্রণ জানিয়েছিলেন। বিএনপির সে সুযোগটি হাতছাড়া করা ঠিক হয়নি।

খালেদা জিয়ার নির্বাচন কমিশন (ইসি) গঠনের প্রস্তাব প্রসঙ্গে বি চৌধুরী বলেন, ইসির চেয়ে নির্বাচনকালের নিরপেক্ষ সরকার বেশি গুরুত্বপূর্ণ। পুরোপুরি নিরপেক্ষ না হলেও ‘নিরপেক্ষতার কাছাকাছি’ একটি সরকার দরকার। আন্দোলন করলে সে ধরনের সরকারের জন্য করা উচিত।

রাষ্ট্রপতির কাছে বিএনপির প্রস্তাব দেওয়ার দিকে ইঙ্গিত করে সাবেক রাষ্ট্রপতি বি চৌধুরী বলেন, রাষ্ট্রপতির কিছু করার ক্ষমতা নেই। তাকে যতই গুণবাচক বিশেষণ দেওয়া হোক, তিনি কিছু করতে পারবেন না। কারণ সংবিধানেই বলা আছে, রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর পরামর্শক্রমে কাজ করবেন।

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সে দেশের সেনাবাহিনীর নির্যাতনের ঘটনায় বাংলাদেশ সরকার ও বিএনপির নীরবতার সমালোচনা করেন বি চৌধুরী।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অন্যদের মধ্যে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনো, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী, সাংবাদিক মাহফুজ উল্লাহ, অধ্যাপক দিলারা চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

 

 

"