নতুন ইসি গঠন

সমঝোতার আহ্বান মওদুদের

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৬, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ADVERTISEMENT

নতুন নির্বাচন কমিশন গঠনে সরকারকে সমঝোতায় আসার আহ্বান জানিয়েছেন বিএনপি নেতা মওদুদ আহমদ। গতকাল শুক্রবার এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ সরকারের উদ্দেশে বলেন, ‘আসুন একটা সমঝোতার মাধ্যমে কী করে একটি নিরপেক্ষ ও শক্তিশালী নির্বাচন কমিশন করতে পারি, সে ব্যাপারে আমরা আলোচনা করি। আমরা বিএনপির পক্ষ থেকে সম্পূর্ণ সহযোগিতা করব।’

বিএনপি চেয়ারপারসন ইতোমধে?্য নির্বাচন কমিশন নিয়োগে বাছাই কমিটি গঠনের রূপরেখা, প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের যোগ্যতা এবং ‘সব দলের অংশগ্রহণে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ’ নির্বাচন অনুষ্ঠানের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশের কয়েকটি ধারার সংশোধনসহ ১৩ দফা প্রস্তাব দিয়েছেন। তিনি বলেছেন, এই কমিশন হতে হবে সব নিবন্ধিত রাজনৈতিক দল অথবা স্বাধীনতার পর প্রথম জাতীয় সংসদ থেকে শুরু করে বিভিন্ন সময়ে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছেÑএমন সব রাজনৈতিক দলের মতৈক্যের ভিত্তিতে।

শুক্রবার বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ আয়োজিত ‘নিরপেক্ষ সরকার, নিরপেক্ষ ও শক্তিশালী নির্বাচন কমিশন, জনগণের ভোটাধিকার ও অংশগ্রহণমূলক নির্বাচনের পূর্বশর্ত’ শীর্ষক আলোচনা সভায় কথা বলেন মওদুদ। তিনি বলেন, খালেদা জিয়ার ওই প্রস্তাব পুরোপুরি মানতে হবে এমন কথা তিনি বলেননি। অন?্য দলগুলোও এ বিষয়ে মতামত দিতে পারে। আমরা বলি, আমাদের প্রস্তাবের ওপর আলোচনা করে একটা সমঝোতায় আসি। তাহলেই এদেশে আবার গণতন্ত্র ফিরিয়ে আনতে পারব।

ক্ষমতাসীন দলের নেতারা বিএনপি নেত্রীর প্রস্তাব বিবেচনা না করেই নাকচ করে দেওয়ায় তাদের সমালোচনা করেন সাবেক বিএনপি-জামায়াত জোট সরকারের মন্ত্রী মওদুদ। তিনি বলেন, যদি তারা সত্যিকার অর্থে গণতন্ত্রে বিশ্বাস করে, তাদের উচিত ছিল এই প্রস্তাবনাকে স্বাগত জানানো এবং জাতীয়ভাবে একটি আলোচনার পরিবেশ সৃষ্টি করা। সেই ১৯৭২ সালের একই ধারণা নিয়ে আওয়ামী লীগ দেশ পরিচালনা করছে। এখন ক্ষমতায় থাকার জন্য যা কিছু করা দরকার তাই করছে।

মওদুদ বলেন, আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা নিজে একসময় তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতির জন?্য আন্দোলন করলেও তিনিই ওই ব্যবস্থা বাতিল করলেন। অন্য কোনো দেশে এভাবে জাতীয় পর্যায়ের কোনো নেতা ‘অবস্থান বদল করলে’ মানুষ তাকে ‘প্রত্যাখ্যান করত’।

 

 

"