প্রযুক্তি

ইউটিউবের নতুন ফিচার ‘ইউটিউব গো’

প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৬, ০০:০০

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

গুগল আরো বেশি ব্যবহারকারীর কাছে পৌঁছানোর জন্য ‘ইউটিউব গো’ নামে নতুন অ্যাপ নিয়ে এসেছে। যেসব এলাকায় ইন্টারনেট স্পিড কম সেখানকার ব্যবহারকারীরা যেন নির্বিঘেœ ইউটিউবের ভিডিও দেখতে পারেন, সেজন্যই এ অ্যাপ।

এই অ্যাপের মাধ্যমে অফলাইনে ভিডিও সেভ করে রাখতে পারবেন ইউজাররা। এতে ডেটা খরচও কমবে। ডাউনলোডের ফলে যে ডেটা খরচ হবে তার তুলনায় কম ডেটা খরচ হবে ইউজারদের। সেই সঙ্গে ইন্টারনেট কানেকশন ছাড়াই অফলাইনে সেভ করা ভিডিওগুলো বারবার দেখতে পারবেন ইউজাররা। চাইলে অন্য ইউজারদের সঙ্গে শেয়ারও করতে পারবেন অফলাইনে সেভ করা ভিডিওগুলো। গুগল একে বলছে ‘স্মার্ট অফলাইন ফিচার’।

ইউটিউবের প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট জোহানা রাইট এক বিবৃতিতে জানিয়েছেন, ‘ইউটিউব গো’ হচ্ছে একটি নতুন অ্যাপ, যা পরবর্তী প্রজন্মের ইউজারদের ভিডিও দেখা ও শেয়ার করার ব্যাপারে নতুন এক অভিজ্ঞতা দেবে। বিশেষ করে মোবাইল ইউজাররা এই অ্যাপটি ব্যবহার করে নিজেদের পছন্দের ভিডিওগুলো বারবার দেখতে পারবেন। এর জন্য তাদের খরচ হবে না বাড়তি কোনো ডেটা।

গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই এক বিবৃতিতে জানিয়েছেন, বিশ্বজুড়ে দিন দিন বাড়ছে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা। এটাই ইন্টারনেটের ভবিষ্যৎ। যেসব জায়গায় ইন্টারনেট সংযোগ সেøা সেখানকার ব্যবহারকারীরা এর দ্বারা উপকৃত হবেন। ভারত, ইন্দোনেশিয়া, ব্রাজিল এবং চীনের মতো বৃহৎ জনগোষ্ঠীসমৃদ্ধ অঞ্চলগুলোর কথা মাথায় রেখে অ্যাপটি তৈরি করা হয়েছে। খুব শিগগির ‘ইউটিউব গো’ অ্যাপটির পরীক্ষামূলক ভার্সন নিয়ে আসা হবে। পরীক্ষা-নিরীক্ষার পর অ্যাপটি উন্মুক্ত করা হবে ব্যবহারকারীদের জন্য।

"