ভিন্ন খবর

এ কেমন গাছ!

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৬, ০০:০০

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

আমরা সাধারণত জানি একটি গাছে এক ফুল বা ফল-ই হয়। সেটি যেকোনো ধরনের গাছ-ই হোক না কেন। কিন্তু বিষয়টি যদি এমন হয় যে, একই গাছে অনেক ধরনের ফল ও ফুল! ভাবতে অবাক লাগলেও এমনটিই সত্যি। পিচ, পাম, অ্যাপ্রিকট, আম্রু, চেরি একই গাছে!

এমনই এক চমকপ্রদ আবিষ্কার করে সবাইকে চমকে দিয়েছেন নিউইয়র্কের উদ্ভিদবিদ শ্যাম ভ্যান আকেন। দীর্ঘ গবেষণায় এমন এক গাছ তিনি সৃষ্টি করেছেন, যাতে একই সঙ্গে ৪০ রকমের ফল ধরে। শুধু তাই নয়, বিভিন্ন সময় সেই চমকপ্রদ গাছ ভরে থাকে গোলাপি, বেগুনিসহ নানা সুগন্ধি ফুলে।

কিন্তু কীভাবে সম্ভব হয়েছে এমন আবিষ্কার? জানা গেছে ২০০৮ সালে শুরু হয় ভ্যান আকেনের ‘ট্রি অব ফোরটি’ প্রকল্প। ওই সময় নিউইয়র্ক শহরের কৃষি গবেষণা প্রতিষ্ঠান তাদের কাছে থাকা প্রায় ২০০ জাতের বরই ও এপ্রিকট ফলের গাছ ফেলে দিচ্ছিল। একটি খামারে বড় হওয়া ভ্যান আকেনের সব সময়ই কৃষিকাজে আগ্রহ ছিল। তাই এসব গাছের বাগানটি ইজারা নেন তিনি। শুরু হয় শিল্পী ভ্যান আকেনের গাছের ভাস্কর্য। কলমের মাধ্যমে তিনি গাছে বিভিন্ন ফল জন্মানোর গবেষণা চালাতে থাকেন।

তারপর গ্রাফটিং পতিতে বিভিন্ন্ গাছের ফলের বীজ থেকে সংকরায়ণের মাধ্যমে বর্তমান চমকপ্রদ গাছটি আবিষ্কার করেন। যে গাছে একই সঙ্গে ৪০ রকমের ফল হয়। ৪০টি ফলের ৪০ রকমের ফুলও ফোটে। এই সাফল্যে নতুন করে গবেষণার উৎসাহ পেয়েছেন শ্যাম। ভবিষ্যতে তিনি আরো চমকপ্রদ গাছ আবিষ্কার করতে চলেছেন বলে ইঙ্গিত দিয়েছেন।

সপ্তক ডেস্ক

"