শুষ্ক ত্বকের জন্য...

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৬, ০০:০০

সপ্তক ডেস্ক
ADVERTISEMENT

সন্ধ্যা কিংবা ভোরের শীতল বাতাস জানান দিচ্ছে প্রকৃতিতে শীত আসছে। খুব বেশি হলেও হালকা শীত পড়া শুরু হয়েছে দেশজুড়েই। আর শীতকাল মানেই শুষ্ক চামড়া, সঙ্গে নির্জীব ত্বক। এ কারণে শীতের সময় আলাদাভাবে ত্বকের যতœ নেওয়া প্রয়োজন। তবে এজন্য ঘন ঘন পার্লারে যাওয়ার খুব দরকার নেই। ঘরেই তৈরি করতে পারেন বিশেষ ফেস মাস্ক আর ফেস প্যাক। রূপ বিশেষজ্ঞদের মতে, এই ফেস মাস্ক আর প্যাক হারানো ত্বকের আর্দ্রতা ফিরিয়ে দেবে। সেই সঙ্গে আপনিও হয়ে উঠবেন আকর্ষণীয়।

কলা আর মাখন মাস্ক : একটা পাকা কলা ভালো করে চটকে নিন। এবার এতে এক চা চামচ মাখন মেশান। মাখনের বদলে মিল্ক ক্রিমও ব্যবহার করতে পারেন। ভালো করে মিশিয়ে এই পেস্টটা মুখে লাগান। মাখন বা মিল্ক ক্রিম এবং কলা প্রাকৃতিক ময়েশ্চারাইজারের কাজ করে। এটি নিয়মিত ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা ফিরে আসবে।

গাজর আর মধুর মাস্ক : গাজর ব্লেন্ড করে তাতে এক চা চামচ মধু মিশিয়ে নিন। এই মাস্ক এবার মুখে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এই মাস্ক নিয়মিত লাগালে মুখের কালো ছোপ দূর হবে, একই সঙ্গে ত্বক নরম হবে।

আলু আর টক দইয়ের মাস্ক : এক টুকরো আলু গ্রেট করে নিন। এতে ১ চা চামচ টক দই মেশান। মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। ১৫ মিনিট হলে ঠা-া পানি দিয়ে মুখ ধুয়ে নিন। আলুর রস আর টক দই রোদে পোড়া ভাব দূর করতে সাহায্য করে।

টমেটো আর লেবুর মাস্ক : খানিকটা টমেটো আর লেবুর রস মিশিয়ে মুখে লগিয়ে নিন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। রোদে পোড়া ভাব দূর করতে এই ফেস মাস্কও খুব কার্যকর।

এসব ফেস মাস্ক ছাড়াও ত্বকের আর্দ্রতা ফেরাতে কিছু ঘরোয়া ফেস প্যাক ব্যবহার করতে পারেন। রূপ বিশেষজ্ঞরা জানান, এসব ফেস প্যাক ব্যবহারেও ত্বকের কোষগুলো সজীব হয়ে উঠবে।

মধু ও গোলাপ পানি : ১ চা চামচ মধু আর ১ চামচ গোলাপ পানি ভালো করে মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট রেখে ঠা-া পানিতে ধুয়ে ফেলুন। মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজারের কাজ করে, অন্যদিকে গোলাপ পানি ত্বককে টোন করে।

ডিম আর অলিভ অয়েল : একটা ডিম ভালো করে ফেটিয়ে নিন। দু’চামচ ফেটানো ডিমে এক চা চামচ অলিভ অয়েল মেশান। অলিভ অয়েলের বদলে মধুও মেশাতে পারেন। এটি মুখে লাগিয়ে ১৫ মিনিট পরে ঠা-া পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ডিম স্কিন টাইট করবে।

কোকো মাস্ক : এমন অনেকেই আছেন যাদের শীতকালেও ত্বক অত্যন্ত অয়েলি থাকে। এই ফেস প্যাকটা তাদের জন্য। অবশ্য যাদের শুষ্ক স্কিন ও একই সঙ্গে অয়েলি টি-জোন আছে তারাও এই ফেস প্যাক ব্যবহার করতে পারেন। যদিও এটা একটু ঝামেলার। এই ফেস প্যাক বানানোর জন্য লাগবে ১ চামচ কোকো পাউডার, ১ চামচ মধু, ১ চা চামচ বেসন আর দুই চা চামচ নারিকেলের দুধ। সব একসঙ্গে ভালো করে মিশিয়ে মুখে লাগান। ১৫-২০ মিনিট রেখে হাল্কা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, এতে ত্বক অনেকটা উজ্জ্বল হয়ে উঠবে।

"