স্বাস্থ্য

ডার্ক চকলেটের অনেকগুণ

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৬, ০০:০০

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

অনেকেরই পছন্দের একটি খাবার হচ্ছে চকলেট। এটা এমনই এক খাবার যা কিনা শিশু থেকে বয়স্ক কেউই বাদ যান না। কারো কারো এটা আবার এমনই প্রিয় যে, প্রতিদিন না খেলে হয়ই না। তবে বেশি বেশি চকলেট খাওয়া যেকোনো বয়সীর জন্যই উপকারী নয়Ñএ কথা বিশেষজ্ঞরা প্রায়ই বলেন। কিন্তু বিশেষজ্ঞরা যাই বলুক না কেন, বিশ্বজুড়ে শিশু থেকে তরুণ প্রজন্ম সবার মধ্যেই চকলেট খাওয়া নিয়ে মাতামাতি রয়েছেই। অনেক দেশে আবার রিলেশনশিপের প্রাথমিক শর্ত হচ্ছে চকলেট। চকলেটের দেওয়া-নেওয়ার মধ্য দিয়ে অনেক সময় হৃদয় দেওয়া-নেওয়ার শুরু হয়। চকলেটপ্রেমীদের নতুন এক সুখবর জানাল হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষা। গবেষণা বলছে, সব চকলেট না হলেও হার্টকে সতেজ রাখতে সাহায্য করে ডার্ক চকলেট। এছাড়াও ডার্ক চকলেটের রয়েছে অনেক গুণ। গবেষণা বলছেÑ

* ডার্ক চকলেট ওষুধের মতো কাজ করে। শুধু হার্টই নয়, ডার্ক চকলেটের রয়েছে একাধিক গুণ। ডার্ক চকলেটের অ্যান্টি অক্সিডেন্ট মস্তিষ্কে রক্ত চলাচল মসৃণ করে। বয়স্ক মানুষের মস্তিষ্ক সুস্থ রেখে স্মৃতিশক্তি বজায় রাখতে সাহায্য করে।

* ডার্ক চকলেটে থাকে ফিনাইল ইথাইল অ্যামিন। এটি বাড়িয়ে দেয় এন্ডোরফিন লেভেল। যা মনকে খুশি রাখে।

* ডার্ক চকলেট শর্করাজাতীয় খাদ্য বিপাকে সাহায্য করে। ডায়াবেটিসের সঙ্গে যুদ্ধ করতে শরীরকে প্রস্তুত রাখে।

* ডার্ক চকলেটের ফ্ল্যাভনয়েড নামক অ্যান্টিঅক্সিডেন্ট সূর্য থেকে নির্গত ইউভি রশ্মির ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে।

* এক কাপ ডার্ক, গরম চকলেট রক্তচাপ কমিয়ে দেয়। চকলেটের বিভিন্ন উপাদান মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ায়। ফলে সুস্থ থাকে চুল। এছাড়া বিএমআই লেভেল নিয়ন্ত্রণে ডার্ক চকলেটের জুড়ি মেলা ভার।

গবেষকরা বলছেন, ডার্ক চকলেটে যদিও সুগার আছে কিন্তু তার পরিমাণ খুব কম। যা শরীরের জন্য ক্ষতিকর নয়। সর্বোপরি ডার্ক চকলেটের যে স্বাদ তা অতুলনীয়।

 

 

"