গতি বাড়ছে গুগল ক্রোমের

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৬, ০০:০০

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে, জনপ্রিয় অপারেটিং সিস্টেম গুগল ক্রোম অ্যাডোবি ফ্ল্যাশকে তারা পুরোপুরিভাবে বিদায় জানাতে যাচ্ছে। আগামী সেপ্টেম্বর থেকে ক্রোম ব্রাউজারে ফ্ল্যাশের ব্যবহার কমিয়ে দেওয়া হবে এবং ধীরে ধীরে পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে। ক্রোমের পরবর্তী সংস্করণ ক্রোম ৫৩-এ ফ্ল্যাশকে ব্লক করা হবে। আগামী ডিসেম্বরে আসতে যাওয়া ক্রোম ৫৫-তে ডিফল্ট মার্কআপ ল্যাঙ্গুয়েজ হিসেবে এইচটিএমএল৫ ব্যবহার করা হবে। তবে যেসব ওয়েবসাইট ফ্ল্যাশ ছাড়াই দেখা যাবে, সেখানে ব্যবহারকারীদের আলাদা করে ফ্ল্যাশ ডাউনলোড করে নিতে হবে।

আর এই পরিবর্তনের মাধ্যমে ব্রাউজার হিসেবে ক্রোমকে আরো দ্রুতগতির করা হবে। ক্রোমের ব্লগপোস্টে বলা হয়েছে, এইচটিএমএল৫ ব্যবহারের ফলে ওয়েবসাইটে থাকা ছবি এবং ভিডিও লোড হবে অনেক বেশি দ্রুত। সঙ্গে মেমোরির জায়গার ব্যবহারও কমবে। তা ছাড়া ল্যাপটপ কিংবা ব্যাটারিচালিত ডিভাইসগুলোতে ব্যাটারি খরচের ব্যাপারেও ফ্ল্যাশের চেয়ে এইচটিএমএল বেশি সাশ্রয়ী।

গুগলের পাশাপাশি অ্যাপল তাদের সাফারি থেকেও সরিয়ে নিচ্ছে অ্যাডোবি ফ্ল্যাশ, যার ফলে শেষ হয়ে যাচ্ছে ফ্ল্যাশের যুগ। সাম্প্রতিক সময়ে ফ্ল্যাশের নিরাপত্তার বিভিন্ন খুঁত বের হওয়ার কারণে বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ফ্ল্যাশ থেকে মুখ সরিয়ে নিচ্ছে।

গত এপ্রিলে কিছু গবেষক তাদের এক গবেষণা প্রতিবেদনে দেখান যে, ফ্ল্যাশের কিছু নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে হ্যাকাররা উইন্ডোজচালিত কম্পিউটারে র‌্যান সামওয়্যার প্রবেশ করানোর লক্ষ্যমাত্রা রাখে। তাই বিশ্লেষকদের মতে, নিরাপত্তার বিচারে ফ্ল্যাশ এখনো বেশ ঝুঁকিপূর্ণ। - সপ্তক ডেস্ক

"