মাসব্যাপী ‘দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী’

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৬, ০০:০০

মো. সোহাগ বিশ্বাস
ADVERTISEMENT

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে বিজয়ের মাস ডিসেম্বরের প্রথম দিন (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে চারুকলাবিষয়ক সর্ববৃহৎ প্রদর্শনী ‘দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ’। এশীয় অঞ্চলের সবচেয়ে বড় শিল্পকর্ম প্রদর্শনীতে এবার স্বাগতিক বাংলাদেশ ছাড়া ৫৩টি দেশের চিত্রশিল্পী, শিল্প সমালোচক, মিউজিয়াম কিউরেটররা অংশ নিচ্ছেন। এতে বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশের ১৫০ জন শিল্পীর ২৬০টি শিল্পকর্ম প্রদর্শন করা হবে। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার বেলা ১১টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করবেন।

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালাজুড়ে এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। আলোচনা সভা ও সেমিনার অনুষ্ঠিত হবে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ও জাতীয় চিত্রশালা মিলনায়তনে। মাসব্যাপী এ প্রদর্শনী চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

এবার আয়োজনটির ১৭তম আসর উৎসর্গ করা হয়েছে প্রয়াত চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীকে। উৎসবের অংশ হিসেবে চট্টগ্রামে কোরীয় এক্সপার্ট প্রসেসিং জোনে তিন দিনের আন্তর্জাতিক আর্ট ক্যাম্পের আয়োজন করা হয়েছে। ৫ থেকে ৭ ডিসেম্বর এই আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হবে। এতে দেশ-বিদেশের শিল্পীরা অংশ নেবেন। প্রদর্শনীতে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও অংশ নিচ্ছে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, চীন, কলম্বিয়া, ক্রটিয়া, উত্তর, কোরিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রিস, ভারত, ইংল্যান্ড, আমেরিকাসহ অন্যান্য দেশ। উদ্বোধনীর দিন সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এ প্রদর্শনীতে অংশগ্রহণকারী নয় শিল্পীকে দেওয়া হবে।

"