সেলুলয়েডে কাস্ত্রো

প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৬, ০০:০০

বিনোদন ডেস্ক
ADVERTISEMENT

কিউবার সাবেক প্রেসিডেন্ট ও কমিউনিস্ট আন্দোলনের মহান বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো আর নেই। স্থানীয় সময় গত শুক্রবার রাতে হাভানায় মারা যান তিনি। যুক্তরাষ্ট্রের মদদে চলা বাতিস্তার শাসন থেকে কিউবাকে জনগণের হাতে ফেরত দিতে সক্ষম হয়েছিলেন ফিদেল। এ কারণে দেশটির জনসাধারণের প্রাণপ্রিয় নেতায় পরিণত হয়েছিলেন। দেশ শাসন করেছিলেন অর্ধ শতাব্দী।

বিভিন্ন সময়ে টিভি সিরিজ, পূর্ণদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্রে উঠে আসে তার জীবনী। তবে সবগুলোতেই ফিদেলকে ইতিবাচকভাবে দেখানো হয়েছে এমন নয়।

২০০২ সালে ডেভিড অ্যাটউড নির্মাণ করেন মিনি সিরিজ ‘ফিদেল’। যার পুরো দৈর্ঘ্য ২০০ মিনিট। মূল চরিত্রে অভিনয় করেন ভিক্টর হুগো মার্টিন। এতে উঠে আসে কিউবার বিপ্লবী ও রাজনীতিতে ফিদেলের ভূমিকা। চে গুয়েভারা চরিত্রে অভিনয় করেন গাল গার্সিয়া বার্নাল। তাকে পরবর্তীতে একই চরিত্রে দেখা যায় ‘মটরসাইল ডায়রিজ’-এ।

পলিটিক্যাল ডকুমেন্টারি চলচ্চিত্র ‘কমান্ড্যান্ট’ নির্মাণ করেন যুক্তরাষ্ট্রের নির্মাতা অলিভার স্টোন। ফিদেলের জীবনের বিভিন্ন অধ্যায় নিয়ে সাক্ষাৎকার স্থান পায় এ ছবিতে। এর জন্য ২০০২ সালে সদলবলে তিন দিনের জন্য কিউবা যান অলিভার। ছবিটি মুক্তি পায় পরের বছর। এইচবিও-তে প্রচারের উদ্যোগ নেওয়া হলেও রাজনৈতিক বৈরী পরিস্থিতিতে তা স্থগিত হয়। চে গুয়েভারার জীবনীনির্ভর সিনেমা ‘চে’ নির্মিত হয় ১৯৬৯ সালে। রিচার্ড ফ্লেচারের সিনেমাটিতে মূল চরিত্রে ছিলেন ওমর শরিফ ও ফিদেলের চরিত্রে জ্যাক পাল্যান্স। তবে নানা কারণে সিনেমাটি নিন্দিত হয়েছে।

২০০১ সালে ‘ফিদেল : দ্য আনটোল্ড স্টোরি’ নামের প্রামাণ্যচিত্র নির্মাণ করেন ইস্টেলা ব্র্যাভো। চলচ্চিত্রে স্থান পায় ফিলিপ এইজ, মোহাম্মদ আলী, হ্যারি বেলাফন্টে, অ্যাঙ্গেলা ডেভিস, নেলসন ম্যান্ডেলা, এলিয়ান গনজালেস, গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেস, এলিস ওয়াকারসহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা বিখ্যাত ব্যক্তিত্বদের সাক্ষাৎকার। তারা সবাই ফিদেল কাস্ত্রোকে নিয়ে কথা বলেন। স্থান পায় দুর্লভ কিছু ভিডিও।

২০০৫ সালে মুক্তি পায় আলোচিত প্রামাণ্যচিত্র ‘কর্দাভিশন’। পরিচালনা করেন হেক্টর ক্রুজ স্যান্ডোভাল। এতে আলোকচিত্রী আলবার্তো ডিয়াজ কর্দার ৪০ বছরের ফটোগ্রাফির অভিজ্ঞতা উঠে আসে। তিনি ১৯৫৯ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত ফিদেলের ব্যক্তিগত আলোচিত্রশিল্পী ছিলেন। ফিদেলের সঙ্গে উঠে এসেছে কিউবা বিপ্লবের অন্য নায়কদের জীবনী।

 

 

"