বে-টার্মিনাল নির্মাণের সম্ভাব্যতা যাচাই শুরু

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৬, ০০:০০

বাণিজ্য ডেস্ক
ADVERTISEMENT

চট্টগ্রাম মহানগরীর পতেঙ্গায় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) অর্থায়নে বাস্তবায়নাধীন বে-টার্মিনাল নির্মাণ করবে জার্মানের হ্যামবার্গ বন্দর কর্তৃপক্ষের সহযোগী প্রতিষ্ঠান সেলহর্ন ইঞ্জিনিয়ার্স গেসেলস শেফট। ২০২১ সালের মধ্যে এর নির্মাণকাজ শেষ হবে। এ বন্দর নির্মাণে এডিবি দিচ্ছে ১৫ হাজার ২০০ কোটি টাকা।

সূত্র জানায়, পতেঙ্গায় বে-টার্মিনাল নির্মাাণের সম্ভাব্যতা যাচাইয়ে ইতোমধ্যে হ্যামবার্গ বন্দর কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি করা হয়েছে। হ্যামবার্গের সহযোগী প্রতিষ্ঠান হ্যামবার্গ হ্যাফেন অ্যান্ড লজিস্টিক অ্যাগ (এইচএইচএলএ) এখন বে-টার্মিনাল নির্মাণের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ করছে। আর এ কাজে সহযোগিতা করছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরামর্শক প্রতিষ্ঠান কেএস কনসালটিং কোম্পানি।

চুক্তি অনুযায়ী ২০১৭ সালের মাঝামাঝি সময়ে সম্ভাব্যতা জরিপের কাজ শেষ হবে। এরপর বন্দরের মূল নির্মাণকাজ শুরু হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, ‘বিষয়টি জানানোর সময় এখনও হয়নি। আগে আইনি জটিলতাগুলো পরিষ্কার করতে হবে। তবে বন্দর নির্মাণের আইনি খসড়া চূড়ান্ত করা হয়েছে।’

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক) সূত্রে জানা গেছে, পতেঙ্গা সমুদ্রসৈকতের খেজুরতলার বিপরীত থেকে কাট্টলী পর্যন্ত অংশে পলি জমে ১২ কিলোমিটার দীর্ঘ একটি চরের সৃষ্টি হয়েছে।

"