স্লোভেনিয়ার সঙ্গে বাণিজ্য বাড়াবে বাংলাদেশ

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৬, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ADVERTISEMENT

ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত (ইইউ) দেশ স্লোভেনিয়ার সঙ্গে ব্যবসা-বাণিজ্য বাড়াবে বাংলাদেশ। এ বিষয়ে উভয় দেশ একমত হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

গতকাল বুধবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে ঢাকায় সফররত স্লোভেনিয়ার কৃষি, বন ও খাদ্য বিষয়ক স্টেট সেক্রেটারি (ডেপুটি মিনিস্টার) তানজা শ্রিনিশার সঙ্গে বৈঠক শেষে তিনি একথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, স্লোভেনিয়া খুবই সুন্দর একটি দেশ। ২০ লাখ মানুষের এ দেশে রপ্তানি করলেও এর পরিমাণ খুবই কম। দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়ানোর উপায় নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। তিনি বলেন, আমাদের দেশের ব্যবসায়ীদের সঙ্গে স্লোভেনিয়ার ব্যবসায়ীদের তেমন যোগাযোগ নেই।

আমরা চাই- ব্যবসায়ীদের মধ্যে আলাপ-আলোচনা ও যোগাযোগ হোক। তোফায়েল আহমেদ বলেন, স্লোভেনিয়ার দুইটি কোম্পানি বাংলাদেশে পোশাক তৈরি করে। সেখানে আমাদের তৈরি পোশাক রপ্তানির সুযোগ আছে। তারা বলেছে স্লোভেনিয়ার বন্দর খুবই গুরুত্বপূর্ণ, সেই বন্দর যেন আমরা ব্যবহার করতে পারি।

তানজা শ্রিনিশা বলেন, কৃষি, বাণিজ্য এবং তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে। রপ্তানি বাণিজ্য বাড়ানোর জন্যই পরিকল্পনা নেওয়া হবে।

"