আয়কর সম্মাননা

কর দেওয়া এখন আর ভোগান্তির নয় : মুহিত

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৬, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ADVERTISEMENT

আয়কর আদায়ের সংস্কৃতির পরিবর্তন ঘটায় চলতি অর্থবছরেই করদাতার সংখ্যা ১৮ লাখ ছাড়িয়ে যাওয়ার আশা করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গত বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে জাতীয় আয়কর সপ্তাহর উদ্বোধন অনুষ্ঠানে এই আশার কথা জানান তিনি। অনুষ্ঠানে তিনি সেরা করদাতাদের হাতে সম্মাননাপত্রও তুলে দেন।

চলতি অর্থবছরের আয়কর থেকে ৭১ হাজার ৯৪০ কোটি টাকা আদায়ের বড় লক্ষ্য ঠিক করে সফল হতে নানা তৎপরতা চালাচ্ছে সরকার। নভেম্বরের শুরুতে আয়কর মেলা আয়োজনের পর মাসের শেষে এই প্রথম আয়কর সপ্তাহ পালন করা হচ্ছে। মুহিত বলেন, “আমাদের দেশের মানুষ এক সময় মনে করতেন, কর দেওয়াটা মোটেই ভালো কাজ নয়। তারা মনে করতেন, একবার করের জালে জড়িয়ে গেলে সারাজীবন আটকে পড়ব। “এটা মোটেও ঠিক নয়। এখন যারা কর দিচ্ছেন, তারা আশ্বস্ত হয়েছেন কর দেওয়া ভোগান্তির নয়।” এবার আয়কর মেলার পরিবেশে সন্তুষ্ট করদাতারা বছরের সব সময় হয়রানি ছাড়া এভাবে কর কর্মকর্তাদের সহযোগিতা প্রত্যাশা করেছেন। করদাতার সংখ্যা বাড়ায় সন্তুষ্ট মুহিত আশা করছেন, চলতি অর্থবছরেই আয়করদাতার সংখ্যা ১৮ লাখ ছাড়িয়ে যাবে। “আমরা প্রথমে এবার আয়করদাতার সংখ্যা ১৮ লাখে উন্নীত করার টার্গেট নিয়েছিলাম। এখন দেখছি তা ছাড়িয়ে ২০ লাখ হতে পারে। তাই নতুন করে ২৫ লাখের টার্গেট নেওয়া হতে পারে।” গত অর্থবছরে ১১ লাখ করদাতা কর দিয়েছিলেন বলে জানান অর্থমন্ত্রী। যুব সমাজের মধ্যে আয়কর দেওয়ার প্রবণতা দেখে সন্তোষও প্রকাশ করেন তিনি। তিনি বলেন, “আয়কর সপ্তাহ করা হচ্ছে যাতে মানুষ ৩০ নভেম্বরের মধ্যে আয়কর দেয়। দেশসেবা করতে মানুষ কর দিবে এটাই আমার প্রত্যাশা।” জাতীয় রাজস্ব বোর্ড (এনবি আর) চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে এই অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুও বক্তব্য রাখেন।

শিল্পমন্ত্রী আমু বলেন, “যারা কর দেওয়ার যোগ্য তারা কর দিলে আমাদের আর কোনোদিন কারও মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না।” এনবি আর চেয়ারম্যান নজিবুর বলেন, এনবি আর কর আদায়বান্ধব পরিবেশ সৃষ্টিকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। এজন্যই কর মেলা ও আয়কর সপ্তাহের আয়োজন করা হচ্ছে।

সর্বোচ্চ করদাতা ব্যক্তি প্রতিষ্ঠানকে উৎসাহ দিতে ট্যাক্স কার্ড নীতিমালা সংশোধন করে আগের ২০টির স্থলে এবার জাতীয় পর্যায়ে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা ও ট্যাক্স কার্ড দেওয়া হয়।

সর্বোচ্চ আয়কর দেওয়ার স্বীকৃতি হিসেবে মোট ৬৫৯ জনকে সম্মাননা দিয়েছে এনবআির। বাকি ৫১৮ জন জেলা ও সিটি করপোরেশনের করদাতা, যারা নিয়মিত ও দীর্ঘমেয়াদে সবচেয়ে বেশি কর দিয়েছেন।

 

 

"