গ্লোবাল ওয়েলথ রিপোর্ট-২০১৬

সম্পদ হারানোর তালিকার শীর্ষে যুক্তরাজ্য

যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে দিল জাপান

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৬, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ADVERTISEMENT

ক্রেডিট সুইসের রিসার্চ ইনস্টিটিউটসম্পদ বৃদ্ধির দিক দিয়ে শীর্ষস্থানে থাকা যুক্তরাষ্ট্রকে পেছনেই ফেলে দিল জাপান। চলতি বছর জাপানের সম্পদ বেড়েছে ৩ দশমিক ৯ ট্রিলিয়ন মার্কিন ডলার (১ ট্রিলিয়নে ১ লাখ কোটি ডলার)। যুক্তরাষ্ট্রের বেড়েছে মাত্র ১ দশমিক ৭ ট্রিলিয়ন। অন্যদিকে সবচেয়ে বেশি সম্পদ হারিয়েছে যুক্তরাজ্য, দেড় ট্রিলিয়ন ডলার।

দেশগুলোর সম্পদ বৃদ্ধি আর হারানোর এই চিত্রটি গ্লোবাল ওয়েলথ রিপোর্ট ২০১৬-এ উঠে এসেছে। সুইজারল্যান্ডভিত্তিক আর্থিক সেবাপ্রতিষ্ঠান ক্রেডিট সুইসের রিসার্চ ইনস্টিটিউট সপ্তমবারের মতো এই প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, গত ১২ মাসে বৈশ্বিক সম্পদের পরিমাণ সাড়ে ৩ ট্রিলিয়ন ডলার বেড়ে ২৫৬ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। এ ক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ১ দশমিক ৪ শতাংশ। আর্থিক সম্পদের চেয়ে এবার অস্থাবর সম্পদ যেমন, গাড়ি, বাড়ি, জমিজমা ইত্যাদি বেড়েছে।

এদিকে, জাপানের সম্পদ সবচেয়ে বেশি বাড়লেও একটি কিন্তু আছে। মার্কিন ডলারের বিপরীতে জাপানি মুদ্রা ইয়েন অতিমূল্যায়িত হওয়ার কারণেই দেশটির সম্পদ বেড়েছে। তবে ইয়েনের হিসাবে তাদের সম্পদ খুব একটা বাড়েনি। প্রকৃতপক্ষে জাপানের প্রাপ্তবয়স্ক জনগণের মাথাপিছু সম্পদ বেড়েছে মাত্র শূন্য দশমিক ১ শতাংশ। অবশ্য মোট সম্পদের দিক থেকে জাপানের চেয়ে যুক্তরাষ্ট্র অনেক এগিয়ে। জাপানের ২৪ ট্রিলিয়ন ডলারের বিপরীতে যুক্তরাষ্ট্রের সম্পদের পরিমাণ ৮৫ ট্রিলিয়ন ডলার। ভবিষ্যৎ সুদের হার ও শেয়ারবাজার নিয়ে অনিশ্চয়তা থাকলেও যুক্তরাষ্ট্রের সম্পদ দেড় ট্রিলিয়ন ডলারেরও বেশি বেড়েছে।

 

 

"