খাদ্যপণ্য রফতানি বাড়ছে

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৬, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ADVERTISEMENT

সম্মিলিতভাবে কাজ হলে আগামীতে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রফতানিতে বাংলাদেশ ভারতকে ছাড়িয়ে যাবে বলে মন্তব্য করেছেন দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী প্রাণ-আরএফএল গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক আহসান খান চৌধুরী। গতকাল শুক্রবার রাজধানীর বসুন্ধরায় ঢাকা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (আইসিসিবি) ‘চতুর্থ বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৬’- এর দ্বিতীয় দিনে ‘কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্পে বাংলাদেশের সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

আহসান খান চৌধুরী বলেন, খাদ্যপণ্য রফতানি বাড়াতে হলে কৃষকদের উৎপাদন বাড়াতে হবে। এজন্য কৃষিকাজে আধুনিক ও প্রযুক্তিনির্ভরতা বাড়াতে হবে। যাতে করে কম খরচে বেশি পরিমাণ মানসম্মত পণ্য উৎপাদন করতে পারি। তিনি বলেন, বাংলাদেশের মতো উৎপাদনশীল দেশ পৃথিবীর কোথাও নেই। এ দেশে সম্ভাবনা অনেক। বাংলাদেশের প্রবৃদ্ধি ধারাবাহিকভাবে বাড়ছে। এটা ধরে রাখতে হলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

আহসান খান চৌধুরী বলেন, আমরা যদি সম্মিলিতভাবে কাজ করি তাহলে আগামীতে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রফতানিতে ভারতকে ছাড়িয়ে যেতে পারবো। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এ অগ্রগতির ধারা অব্যাহত থাকলে আগামীতে আমরা খাদ্যপণ্য রফতানিতে বিশ্বে নেতৃত্ব দিতে পারবো। বাংলাদেশের পণ্য পৃথিবীর সব দেশের মানুষ পছন্দ করেন উল্লেখ করে প্রাণ-আরএফএল গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক বলেন, বিশ্বের এমন কোনো দেশ নেই, যেখানে গিয়ে আমি খালি হাতে ফিরেছি। সবাই আমাদের পণ্য নিয়েছে। বাংলাদেশের ভোক্তারা ভালো উল্লেখ করে তিনি বলেন, আমাদের ভোক্তারা সবসময় ভালো পণ্য চায়। সরকারি মাননিয়ন্ত্রক সংস্থা বিএসটিআই ও বাপাকে মানসম্মত পণ্য উৎপাদনে এগিয়ে আসতে হবে।

 

"