জঙ্গি হামলার অজুহাত শ্রমিকদের বেতন আটকাচ্ছেন কিছু গার্মেন্ট মালিক

প্রকাশ : ১১ আগস্ট ২০১৬, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ADVERTISEMENT

সাম্প্রতিক সময়ের হামলায় বাংলাদেশের পোশাকশিল্পে কোনো বিরূপ প্রভাব পড়বে না বলে জানিয়েছেন বিদেশি ক্রেতারা। তা সত্ত্বেও জঙ্গি হামলার ঘটনায় গার্মেন্ট শিল্পে নেতিবাচক প্রভাব পড়ছে- এমন অজুহাতে কোনো কোনো কারখানার শ্রমিকদের বেতন-ভাতা নিয়ে বাহানা করছে মালিকপক্ষ। গতকাল বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের (আইবিসি) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

গুলশানে জঙ্গি হামলা এবং বিদেশি নাগরিক হত্যায় বাংলাদেশের গার্মেন্টসহ অন্যান্য শিল্প ও শ্রমিকদের উপর এর প্রভাব তুলে ধরতে ও সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংগঠনের চেয়ারম্যান আমিরুল হক আমিন বলেন, গুলশানে জঙ্গি হামলায় নিহত বিদেশি নাগরিকদের মধ্যে অধিকাংশই গার্মেন্টস ব্যবসায়ের সঙ্গে জড়িত। তবু এর অজুহাতে বাংলাদেশের তৈরি পোশাক পণ্যের দাম না কমাতে বিদেশি ক্রেতা বা ব্র্যান্ডের প্রতি অনুরোধ জানানো হচ্ছে। একইসঙ্গে শ্রমিকদের উপর অযৌক্তিক অন্যায় চাপ প্রয়োগ করা থেকে গার্মেন্টস কারখানার মালিকদের বিরত থাকার জন্যও অনুরোধ জানাচ্ছি।

তিনি জানান, গার্মেন্টস শিল্প ও শ্রমিকদের জীবনমান উন্নয়নে ইন্ডাস্ট্রিয়াল গ্লোবাল ইউনিয়ন, ইউনি গ্লোবাল ইউনিয়ন, ইন্ডাস্ট্রিয়ালের অন্তভুক্ত গার্মেন্টস শিল্পের ফেডারেশন, আন্তর্জাতিক এনজিও, ব্র্যান্ড এবং বায়ারদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে। পোশাক শিল্পের স্বার্থে শ্রমিক, মালিক, সরকার, ব্র্যান্ড, অ্যাকর্ড এবং অ্যালায়েন্সসহ সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি। সংগঠনের মহাসচিব কুতুবউদ্দিন আহমেদসহ বিভিন্ন সংগঠনের কয়েকজন নেতাকর্মী এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

"