ফিলিপাইনে সন্ত্রাসী হামলার সতর্কতা জারি

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৬, ০০:০০

বিদেশ ডেস্ক
ADVERTISEMENT

এক সপ্তাহের মধ্যে দুবার সন্ত্রাসী হামলার সতর্কতা জারি করেছে ফিলিপাইন। সোমবার রাজধানী ম্যানিলায় মার্কিন দূতাবাসে হামলার চেষ্টা এবং পরের দিনই মিন্দানাওতে প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের অগ্রগামী দলের ওপর হামলার পরিপ্রেক্ষিতে এ সতর্কতা জারি করা হয়।

কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার রাজধানী ম্যানিলায় মার্কিন দূতাবাসের কাছ থেকে একটি বিস্ফোরক সদৃশ বস্তু দেখতে পেয়ে পুলিশকে জানায় রাস্তার এক ঝাড়ুদার।

পরে পরীক্ষা করে জানা যায়, গত সেপ্টেম্বরে দাভাও শহরে যে বোমা হামলা হয়েছিল এটি তার মতোই শক্তিশালী বিস্ফোরক। দাভাওতে ওই হামলায় নিহত হয়েছিল ১৪ জন।

রাজধানী অঞ্চলের পুলিশের শীর্ষ কর্মকর্তা অস্কার আলবায়াল্দ জানান, এ ঘটনায় জড়িত সন্দেহে বুধবার দুজনকে আটক করা হয়েছে। তারা মিন্দানাওয়ের আনসার আল খলিফা নামের একটি সংগঠনের সদস্য। এ দলটি মধ্যপ্রাচ্যের সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের শাখা হিসেবে বিবেচনা করা হয়।

এদিকে এ ঘটনার পরের দিনই অর্থাৎ মঙ্গলবার মিন্দানাওতে প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের অগ্রগামী দলের ওপর হামলা চালানো হয়েছে। এ ঘটনায় দুই সেনাসহ আহত হয়েছে সাতজন। এই হামলার পরও বুধবার মিন্দানাও সফর করেছেন দুতের্তে। অপরদিকে সোমবারের বিস্ফোরক উদ্ধারের ঘটনার পর ফিলিপাইনে সন্ত্রাসী হামলার সতর্কতা জারি করা হয়। আর বুধবার দুজনকে আটকের পর বৃহস্পতিবার দ্বিতীয় দফায় তৃতীয় মাত্রার সতর্কতা জারি করা হয়েছে।

"