ট্রাম্প প্রশাসনে মুচিন অর্থমন্ত্রী হতে পারেন

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৬, ০০:০০

বিদেশ ডেস্ক
ADVERTISEMENT

যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাকস-এর সাবেক ব্যাংকার স্টিভেন মুচিনকে ট্রাম্প প্রশাসনে অর্থমন্ত্রীর ভূমিকায় দেখা যেতে পারে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। বিবিসি-র প্রতিবেদনে বলা হয়, কোনও সরকারি পদে থাকার অভিজ্ঞতা না থাকা ট্রাম্প শিবিরে অর্থ বিষয়ক চেয়ারম্যান মুচিনের নাম বুধবারই পরবর্তী অর্থমন্ত্রী হিসেবে ঘোষণা করা হতে পারে।

ওই পদে ওয়ালস্ট্রিটের সাবেক সদস্য মুচিনের সঙ্গে জেপি মরগ্যান চেজ-এর চেয়ারম্যান জেমি ডিমন ও হাউস ফাইন্যান্সিয়াল সার্ভিস কমিটির চেয়ারম্যান রিপাবলিকান প্রতিনিধি জেব হেনসার্লিংয়ের নামও উচ্চারিত হচ্ছিল। মঙ্গলবার ট্রাম্প স্বাস্থ্যমন্ত্রী হিসেবে টম প্রাইস এবং পরিবহনমন্ত্রী হিসেবে অ্যালেইন চাও-এর নাম ঘোষণা করেছেন।

একই সময়ে মুচিনের নামও পরবর্তী অর্থমন্ত্রী হিসেবে আলোচনা এসেছে বলে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে।

সরকারি পদে কাজের অভিজ্ঞতা না থাকলেও ওয়ালস্ট্রিটের ব্যবসায় অগাধ অভিজ্ঞতা রয়েছে মুচিনের।

এর আগে গোল্ডম্যান স্যাকস-এর আরেক সাবেক ব্যাংকার হেনরি পলসন বুশ প্রশাসনের অর্থমন্ত্রী হয়েছিলেন। তিনি দুই বছর দায়িত্ব পালন করেন।

বিবিসি জানায়, গোল্ডম্যান স্যাকস-এ মুচিন ১৭ বছর কাজ করেন। পরে ২০০২ সালে তিনি ডিউন ক্যাপিটাল ম্যানেজমেন্ট প্রতিষ্ঠা করেন। তিনি ওই প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট। প্রতিষ্ঠানটি কয়েকটি ছবিতেও বিনিয়োগ করেছে। এর মধ্যে রয়েছে রুপার্ট মার্ডকের টুয়েন্টিথ সেঞ্চুরি ফক্স ও টাইম ওয়ার্নারের ওয়ার্নার ব্রাদার্সের এক্স ম্যান সিরিজ, আমেরিকান স্নাইপার, অ্যাভাটার-এর মতো ব্যবসা সফল ছবি। সূত্র: বিবিসি, রয়টার্স

"