টিভিতে ফিদেলের দেহাবশেষের ভস্মাধার প্রদর্শন

প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৬, ০০:০০

বিদেশ ডেস্ক
ADVERTISEMENT

কিউবার টেলিভিশনে সোমবার রাতে প্রথম বারের মত বিপ্লবী নেতা ফিদেল ক্যাস্ত্রোর ভস্ম ভর্তি ভস্মাধার প্রদর্শন করা হয়েছে। তার ভাই ও দেশের বর্তমান প্রেসিডেন্ট রাউল ক্যাস্ত্রোর নেতৃত্বে পরিবারের একান্ত ব্যক্তিগত এক অনুষ্ঠান চলাকালে এ ভস্মাধার দেখানো হয়।

অনুষ্ঠান চলাকালে সশস্ত্র বাহিনী মন্ত্রণালয়ের একটি কক্ষের ভেতর কালো কাঠের আয়তকার এ ভস্মাধার রাখা হয়। ভিডিও ফুটেজে দেখা যায়, সেখানে দেশটির ভাইস প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেলসহ সামরিক ও বেসামরিক নেতৃবৃন্দ রাউল ক্যাস্ত্রোর পাশে ছিলেন।

গত শুক্রবার ভাইয়ের মৃত্যুর ঘোষণা দেয়ার পর রাউল বলেন, পরদিন তাকে দাহ করা হবে। তবে সোমবার রাত পর্যন্ত ভস্মাধার জনসম্মুখে দেখানো হয়নি। টেলিভিশনে দেখানো হয়, ফিদেলের তরুণ বয়সের একটি সাদা-কালো ছবির সামনে ভস্মাধারটি রাখা হয়েছে।

কর্মকর্তারা ভস্মাধারের সামনে একটি সাদা রঙের ফুল এবং দেশের অন্যান্য নাগরিকের মত তারাও ক্যাস্ত্রোর বিপ্লবী ধারণার প্রতি তাদের আনুগত্য প্রদর্শনের একটি শপথনামা রেখে দিয়েছেন।

সোমবার সারাদিন হাজার হাজার মানুষ রিভুল্যশন স্কয়ারে ক্যাস্ত্রোর ছবির সামনে দিয়ে হেঁটে গিয়ে তাকে বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন। তবে সেখানে ক্যাস্ত্রোর ভস্মাধার না রাখায় অনেকে বিস্ময় প্রকাশ করেন। হাভানায় দুই দিনব্যাপী অনুষ্ঠান শেষ হওয়ার পর ভস্মাধারটি একটি বহরে করে সারাদেশে ঘোরানো হবে। চার দিনের এ অন্তিম যাত্রা সান্টিয়াগো দ্য কিউবা এসে শেষ হবে। এখানে তার ভস্ম সমাহিত করা হবে। সূত্র-এএফপি

"