পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সরানোর প্রশ্নে গণভোট

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৬, ০০:০০

বিদেশ ডেস্ক
ADVERTISEMENT

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সরিয়ে ফেলার প্রশ্নে গণভোট অনুষ্ঠিত হচ্ছে সুইজারল্যান্ডে। রবিবার সকাল থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। গণভোটে ‘হ্যাঁ’ ভোট জয়যুক্ত হলে সুইজারল্যান্ডের পাঁচটি বিদ্যুৎকেন্দ্রের মধ্যে তিনটি সঙ্গে সঙ্গেই বন্ধ করে দেওয়া হবে। আর বাকিগুলো ২০২৯ সালের মধ্যে বন্ধ করে দেওয়া হবে। এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রগুলো থেকেই আসে বর্তমানে সুইজারল্যান্ডের মোট জ্বালানি উৎপাদনের ৪০ শতাংশ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, পরিবেশবাদীরা শক্তিশালী অবস্থানে থাকায় গণভোটে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে। সুইস গ্রিন এবং সোশ্যাল ডেমোক্র্যাটরা ২০১১ সালে জাপানের ফুকুশিমা পারমাণবিককেন্দ্র বিপর্যয়ের পর থেকেই সুইজারল্যান্ডে পারমাণবিককেন্দ্র বন্ধের জন্য গণভোট আয়োজনের জন্য চাপ দিয়ে আসছে। তাদের দাবি, সুইস পারমাণবিককেন্দ্রগুলো অনেক পুরনো এবং অনিরাপদ। ফুকুশিমা বিপর্যয়ের পর সুইস কর্তৃপক্ষ ধারাবাহিকভাবে পারমাণবিক জ্বালানি থেকে সরে আসার ঘোষণা দিয়ে রেখেছে।

তবে তারা কোনও তারিখ নির্ধারণ করেনি। তবে সরকার ও বৃহৎ শিল্পের সঙ্গে জড়িত ব্যক্তিরা তাৎক্ষণিকভাবে পারমাণবিক বিদ্যুৎ থেকে সরে আসতে চাচ্ছেন না। জ্বালানি তেলের মতো জীবাস্ম জ্বালানির মূল্য বেশি উল্লেখ করে তারা পর্যায়ক্রমে পারমাণবিক জ্বালানি থেকে সরে আসার পক্ষে। সাম্প্রতিক মতামত জরিপে দেখা গেছে, ‘হ্যাঁ’ এবং ‘না’ উভয় শিবিরে সমর্থন প্রায় সমান। সূত্র: বিবিসি।

"