আলেপ্পোর বড় অংশ সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৬, ০০:০০

বিদেশ ডেস্ক
ADVERTISEMENT

সিরিয়ার সরকারি বাহিনী বিদ্রোহীদের দখলকৃত আলেপ্পোর পূর্বাঞ্চলের একটি বড় অংশ পুনরায় নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে। অ্যাক্টিভিস্টরা বলেছেন, আলেপ্পোর উত্তর-পূর্বে মাসাকেন হানানোর পুনঃনিয়ন্ত্রণ সিরিয়ার সেনাবাহিনীকে বিরোধীদের দখলকৃত অন্যান্য এলাকার নিয়ন্ত্রণের পথ সুগম করে দিতে পারে।

১৫ নভেম্বর আলেপ্পোর পূর্বাঞ্চল পুনরায় নিজেদের নিয়ন্ত্রণে নিতে বাশার সরকার বড় ধরনের অভিযান শুরু করে। এর ফলে সেখানকার প্রায় ২ লাখ ৭৫ হাজার মানুষ অবরুদ্ধ হয়ে পড়েছে। ব্রিটেন ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, এই হামলায় ২১২ বেসামরিক লোক প্রাণ হারিয়েছে। মানবাধিকার সংস্থাটি আরো জানায়, নিহতদের মধ্যে ২৭ শিশু রয়েছে।

প্রতিবেদনগুলোতে আরো বলা হয়েছে, ওই এলাকায় চিকিৎসা সরঞ্জাম ও খাবারের তীব্র সংকট দেখা দিয়েছে। আলেপ্পোর সম্পূর্ণ নিয়ন্ত্রণ হবে সাড়ে ছয় বছরের এই যুদ্ধে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের জন্য একটি বড় ধরনের বিজয়।

২০১২ সালে বিদ্রোহীরা সর্বপ্রথম আলেপ্পোর মাসাকেন হানানোকে দখল করে।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা জানিয়েছে, এখন ওই এলাকা ‘সম্পূর্ণভাবে’ সিরীয় বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। সৈন্যরা সেখান থেকে মাইন ও বোমা অপসারণ করছে।

ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরির প্রধান আব্দেল রহমান বার্তা সংস্থা এএফপি’কে বলেন, সৈন্যরা এখন পূর্ব আলেপ্পোর উত্তরাঞ্চলীয় এলাকাগুলোকে দক্ষিণাঞ্চলীয় এলাকার সঙ্গে বিচ্ছিন্ন করার কাছাকাছি পর্যায়ে রয়েছে।

"