মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে নিয়ে ব্যঙ্গ: কার্টুনিস্ট গ্রেফতার

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৬, ০০:০০

বিদেশ ডেস্ক
ADVERTISEMENT

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক এবং তার পরিবারকে নিয়ে ব্যঙ্গ করায় গ্রেফতার হলেন দেশটির এক কার্টুনিস্ট। জুলকিফলি আনোয়ার-উল-হক ওরফে জুনার নামের ওই কার্টুনিস্টকে রাষ্ট্রদ্রোহ মামলায় গ্রেফতার করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান খবরটি নিশ্চিত করেছে। গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, পেনাং রাজ্যে একটি সাহিত্য উৎসবে যোগ দিয়েছিলেন জুনার। সেখান থেকেই তাকে গ্রেফতার করা হয়। জুনারকে গ্রেফতারের খবর নিশ্চিত করে পেনাং ডিস্ট্রিক্ট পুলিশের প্রধান মিওর ফরিদালাথ্রাশ ওয়াহিদ বলেন, রাষ্ট্রদ্রোহবিরোধী আইনের আওতায় জুনারকে গ্রেফতার করা হয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু বলতে অস্বীকৃতি জানিয়েছেন ওয়াহিদ। সাহিত্য উৎসব আয়োজক ও অংশগ্রহণকারীদের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে জুনারের গ্রেফতার নিয়ে নিন্দা জানানো হয়েছে। উৎসবে যোগদানকারী লেখক মাইকেল ভাটিকিওটিস গার্ডিয়ানকে বলেন, ‘মালয়েশিয়ায় নিপীড়নের মাত্রা বিপজ্জনক অবস্থায় পৌঁছেছে। আন্তর্জাতিক লেখক ও শিল্পীদের অংশগ্রহণে জর্জ টাউন লিটারারি ফেস্টিভ্যাল নামে যে উৎসব হয়ে থাকে সেই উৎসবস্থল থেকে জুনারকে গ্রেফতারের ঘটনাটি মূলত মত প্রকাশের স্বাধীনতার ওপর সরকারের দমনকেই ফুটিয়ে তোলে।’ গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, মালয়েশিয়ায় সাম্প্রতিক বছরগুলোতে বিরোধীদলীয় রাজনীতিবিদ, শিক্ষাবিদ, অ্যাক্টিভিস্ট, সাংবাদিকসহ সরকারের বেশ ক’জন সমালোচককে রাষ্ট্রদ্রোহ মামলাসহ বিভিন্ন অভিযোগে গ্রেফতার করা হয়েছে। আর এ ধরনের গ্রেফতারের ঘটনাকে তীব্রভাবে প্রশ্নবিদ্ধ করে আসছে মানবাধিকার সংগঠনগুলো।

 

এর আগেও বিভিন্ন সময়ে গ্রেফতার এবং আদালতে হাজির হতে হয়েছে জুনারকে। এর আগেও নয়বার রাষ্ট্রদ্রোহ মামলায় তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হলেও সেগুলোর বিচার প্রক্রিয়া এখনও ঝুলে আছে। অতীতে তার অফিসেও পুলিশি অভিযান হয়েছে। তার রাজনৈতিক কার্টুন বইগুলোর ওপরও রাজনৈতিক নিষেধাজ্ঞা রয়েছে। এ বইগুলোর বেশিরভাগের মধ্যেই নাজিব রাজাক ও তার স্ত্রীকে নিয়ে ব্যঙ্গ করা হয়েছে। ২০১৫ সালের জুলাই মাসে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল (ডব্লিউএসজে)-এর খবরে প্রথম বহুল আলোচিত ওয়ান এমডিবি দুর্নীতির খবর প্রকাশিত হয়। এতে বলা হয়েছিল, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক রাষ্ট্রীয় উন্নয়ন তহবিল ওয়ান এমডিবি প্রকল্প থেকে তার নিজের ব্যাংক হিসাবে প্রায় ৭০ কোটি ডলার সরিয়ে নিয়েছেন।

বৈশ্বিক সম্পর্কোন্নয়ন ও সরাসরি বৈদেশিক বিনিয়োগের মাধ্যমে দীর্ঘমেয়াদী অর্থনৈতিক উন্নয়নের উদ্দেশ্যে ২০০৮ সালে যাত্রা শুরু করে ওয়ান এমডিবি। শুরু থেকেই নিজের বিরুদ্ধে আনা অর্থ আত্মসাতের অভিযোগ অস্বীকার করে আসছেন প্রধানমন্ত্রী নাজিব রাজাক। গত সপ্তাহের শেষের দিকে নাজিব রাজাকের পদত্যাগ চেয়ে মালয়েশিয়ার লাখ লাখ মানুষ বিক্ষোভ করেছেন।

"