পাঞ্জাবে জেল ভেঙে ৪ খালিস্তানপন্থি ছিনতাই

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৬, ০০:০০

বিদেশ ডেস্ক
ADVERTISEMENT

পুলিশের পোশাক পরা একদল বন্দুকধারী ভারতের পাঞ্জাব রাজ্যের একটি কারাগারে হামলা চালিয়ে খালিস্তান লিবারেশন ফোর্সের প্রধানসহ অন্য চার অপরাধীকে মুক্ত করে নিয়ে গেছে। গত রোববার ভোরে পাঞ্জাবের নাভা কেন্দ্রীয় কারাগারে এ ঘটনা ঘটে, খবর এনডিটিভির।

দুইটি গাড়িতে করে বন্দুকধারীরা নাভা কারাগারে গিয়ে হাজির হয়। প্রথমে এক কারারক্ষীকে ছুরিকাঘাত করে কারাগারে ঢোকার পথ করে নেয় তারা। এরপর কারারক্ষীদের দিকে ও অন্যান্য দিকে প্রায় ১০০ রাউন্ড গুলি ছোড়ে। এ হামলায় দুই পুলিশ আহত হন।

এরপর তারা খালিস্তান লিবারেশন ফোর্সের প্রধান হারমিন্দার সিং মিন্টুসহ (৪৯) অপর চার অপরাধীকে ছিনিয়ে নিয়ে পালিয়ে যায়। স্বাধীন খালিস্তানপন্থি বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান চলাকালীন ২০১৪ সালের নভেম্বরে দিল্লি বিমানবন্দর থেকে মিন্টুকে গ্রেফতার করেছিল পাঞ্জাব পুলিশ। তার বিরুদ্ধে ১০টি সন্ত্রাসী হামলার অভিযোগ আছে।

এই ঘটনার পর পাঞ্জাব রাজ্যের কারাগারগুলোর নিরাপত্তা দেখভালের দায়িত্বে থাকা এক পুলিশ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত এবং নাভা কারাগারের সুপার ও ডেপুটি সুপারকে পদচ্যুত করেছে কর্তৃপক্ষ।

অপরাধীদের ধরতে ব্যাপক তদন্ত শুরু করেছে পুলিশ। পাঞ্জাবজুড়ে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। প্রতিবেশী রাজ্য হরিয়ানা ও হিমাচল প্রদেশেও সতর্কতা জারি করা হয়েছে।

পাঞ্জাবের ডেপুটি মুখ্যমন্ত্রী সুখবির সিং বাদল বলেছেন, ‘আমরা তাদের ধরবো। এ ঘটনার জন্য যারাই দায়ি তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’ ঘটনা তদন্তে একটি বিশেষ টাস্কফোর্স গঠনের কথাও জানিয়েছেন তিনি। এর আগে গত অক্টোবরে এক কারারক্ষীকে খুন করে, অন্য কারারক্ষীর হাত-পা বেঁধে ভুপালের সেন্ট্রাল জেল ভেঙে পালিয়েছিল নিষিদ্ধ জঙ্গি সংগঠন সিমি-র ৮ জঙ্গি।

"